ইনসাইড গ্রাউন্ড

‘বক্সিং ডে’ ম্যাচ কী জানেন?


প্রকাশ: 28/12/2023


Thumbnail

বড়দিনের পরের দিন অর্থাৎ ২৬ ডিসেম্বরকে বলা হয় বক্সিং ডে। বক্সিং ডে’র অর্থ হলো বক্স বন্দী করে অন্যকে উপহার দেয়া। ওই বক্সে উপহার দেয়ার প্রেক্ষিতেই এটা বক্সিং ডে নামে পরিচিতি পেয়েছে। আর এই দিনটিতে সাধারণত যে ফুটবল কিংবা ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় সেই ম্যাচকে বলা হয় বক্সিং ডে ম্যাচ।

ইউরোপ, আমেরিকা কিংবা অস্ট্রেলিয়ায় সাধারণত বক্সিং ডে'তে ক্রিকেট ও ফুটবল ম্যাচ হয়ে থাকে। ইংলিশ প্রিমিয়ার লিগে এবার বক্সিং ডে’তে পাঁচটি লিগ ম্যাচ রয়েছে। নিউক্যাসল ও নটিংহ্যাম ফরেস্ট, শেফিল্ড ও লুটন টাউন, বোর্নামাউথ ও ফুলহ্যাম, বার্নলি-লিভারপুল ও ম্যানইউ-অ্যাস্টন ভিলা মুখোমুখি হয়েছিল। ওই পাঁচটি ম্যাচকে বলা হচ্ছে বক্সিং ডে ম্যাচ।

বড়দিনের পরের দিন অর্থাৎ, ২৬ ডিসেম্বর থেকে শুরু হয়েছে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ এবং একই দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামে ভারত। এই দুইটি ম্যাচকে বক্সিং ডে টেস্ট ম্যাচ বলা হচ্ছে।

বক্সিং ডে মূলত হলো বড়দিনের পরদিন। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ ইউরোপের কিছু দেশে ২৫ ডিসেম্বর বড়দিন পালন করা হয়। ক্রিসমাসের দিন সরকারি ছুটি থাকে। আর বড়দিনের পরের দিন অর্থাৎ ২৬ ডিসেম্বরকে বলা হয় বক্সিং ডে। যুক্তরাজ্যে অবশ্য বক্সিং ডে রোববার পড়লে তা পালন করা হয় সোমবার।

মধ্যযুগেও দিনটি পালনের রেওয়াজ ছিল। ধীরে ধীরে অফিসের উর্ধ্বতনরা দিনটি উপলক্ষ্যে অন্য কর্মীদের বক্সে করে উপহার দিতেন। ধনীরা গরীবদের এবং অফিসের ঊর্ধ্বতনরা জুনিয়রদের উপহার দেয়ার রীতি থেকে শিশুদের উপহার দেয়ার রীতি সাড়া ফেলে। সংশ্লিষ্ট দেশগুলোতে এখনো এই উপহার দেয়া প্রচলিত আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭