ওয়ার্ল্ড ইনসাইড

নিরাপত্তা শঙ্কায় যে দেশে নিজস্ব দূতাবাসের কার্যক্রম সীমিত করলো যুক্তরাষ্ট্র


প্রকাশ: 28/12/2023


Thumbnail

এবার যুক্তরাষ্ট্র নিরাপত্তা শঙ্কায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নিজস্ব দূতাবাসের কার্যক্রম সীমিত করেছে মধ্য আমেরিকার দেশ হাইতিতে। দূতাবাস সংলগ্ন ওই এলাকায় সন্ত্রাসী গোষ্ঠী ও গ্যাং স্টারদের সক্রিয়তা বেড়ে যাওয়ায় তাবারে এলাকার ট্রুটিয়ার আশপাশে এমন সতর্কতা জারি করা হয়েছে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) থেকে এই নির্দেশনা কার্যকর হয়েছে।

হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এসব নির্দেশনাসহ একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্ধারিত দূতাবাসের নিয়োগ পরীক্ষা বাতিল করা হয়েছে। ওই বিবৃতিতে মার্কিন নাগরিকদের উল্লেখিত এলাকাটি এড়িয়ে চলার আহ্বানও জানানো হয়। যেমন: নির্ধারিত এলাকা এড়িয়ে চলা, বিক্ষোভ এবং জনসমাবেশ এড়িয়ে চলা, অবরোধের মধ্যে সড়কে গাড়ি চালানোর চেষ্টা না করা এবং যদি কেউ রাস্তায় বাধার সম্মুখীন হয় তবে অন্য পথে যেতে এবং নিরাপদ এলাকায় ফিরে যাওয়ারো আহ্বান করা হয়।

এ ছাড়া বিবৃতিতে দেশটিতে অবস্থানরত মার্কিন নাগরিকদের সহায়তায় হেল্প লাইনসহ যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যমগুলো উল্লেখ করা হয়েছে।

মধ্য আমেরিকার হাইতি, গুয়াতেমালা ও ক্যারিবিয়ান দরিদ্র দেশগুলোকে বলা হয় ব্যানানা রিপাবলিক। একটি মাত্র রপ্তানিযোগ্য পণ্যের ওপর দাঁড়িয়ে আছে এসব দেশের অর্থনীতি। বিপ্লব-প্রতিবিপ্লব ও সামরিক অভ্যুত্থান এখানকার নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দেখা যায়।

উল্লেখ্য, ২০২১ সালের ৭ জুলাই নিজ বাসভবনে আততায়ীর গুলিতে নিহত হন হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি। একই ঘটনায় গুলিবিদ্ধ হন তার স্ত্রী মার্টিন মইসিও। এ ঘটনায় জড়িত ছিল ২৮ জন ভাড়াটে সেনা। এটি ছিল একটি রাজনৈতিক হত্যাকাণ্ড। দেশটিতে বিদেশি হস্তক্ষেপ, অর্থনৈতিক শোষণ ও স্বৈরতান্ত্রিক শাসনের দীর্ঘ ইতিহাস রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭