ওয়ার্ল্ড ইনসাইড

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ইন্দোনেশিয়ায় আশ্রয় শিবিরে হামলা


প্রকাশ: 28/12/2023


Thumbnail

মিয়ানমার থেকে আসা শত শত রোহিঙ্গা শরণার্থীকে ফেরত পাঠানোর দাবিতে ইন্দোনেশিয়ার একটি আশ্রয় শিবিরে হামলা চালিয়েছে দেশটির বিপুল সংখ্যক শিক্ষার্থী।  ছাত্ররা একটি রোহিঙ্গা ক্যাম্পে ঢুকে সবকিছু তছনছ করে দেয়। শরণার্থীদের একটি ট্রাকে তুলে দেয় তারা। বুধবার রোহিঙ্গা শরণার্থী শিবিরটিতে কার্যত হামলা চালায় ছাত্ররা।

ইন্দোনেশিয়ার পশ্চিমে বান্দা আচেহ শহরে এই ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের নাম লেখা ছাত্ররা বুধবার হামলা চালায় একটি রোহিঙ্গা শরণার্থী শিবিরে। সেখানে একটি সরকারি হলে ১৩৭ জন রোহিঙ্গা শরণার্থীকে থাকার জায়গা দেয়া হয়েছিল। 

ছাত্ররা সেখানে গিয়ে প্রথমে বিক্ষোভ প্রদর্শন করে। এরপর পুলিশের ব্যারিকেড ভেঙে তারা ঢুকে পড়ে অভিবাসী শিবিরে। সেখান থেকে অভিবাসীদের একটি ট্রাকে তুলে অন্য এক জায়গায় পাঠানোর ব্যবস্থা করে তারা। হাতের কাছে যা আছে তা নিয়ে দুইটি ট্রাকে উঠতে বাধ্য হন অভিবাসীরা।

ভিডিও ফুটেজে দেখা গেছে, আশ্রয় শিবিরে চড়াও হওয়া শিক্ষার্থীদের অনেকেই সবুজ জ্যাকেট পরা। তারা ভবনের বেজমেন্টের দিকে ছুটে যায়; যেখানে রোহিঙ্গা নারী,পুরুষ ও শিশুরা বসে ছিল। ভয়ে তারা কান্নাকাটি করছিল। পরে তাদেরকে ট্রাকে তুলে নিয়ে যাওয়া হয়।

ছাত্রদের বলছে, অভিবাসীদের একটি সরকারি দপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে ওই অভিবাসীদের ডিপোর্ট করতে হবে সরকারকে। তাদের আর ইন্দোনেশিয়ায় থাকতে দেওয়া যাবে না।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে শরণার্থী পরিবারগুলোর জন্য আরও ভাল সুরক্ষা ব্যবস্থার আহ্বান জানিয়েছে।

সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, শরণার্থীদের দুটো ট্রাকে তুলে বান্দা আচেহ এর আরেকটি জায়গায় নিয়ে যায়। এতে শরণার্থীরা হতভম্ব এবং ট্রমাগ্রস্ত হয়ে যায়। আশ্রয়শিবিরে ওই হামলা অনলাইনে অনবরত মিথ্যা তথ্য এবং ঘৃণা বক্তব্য ছড়ানোরই ফল বলে জানানো হয়েছে বিবৃতিতে।

ইন্দোনেশিয়ার প্রশাসন জানিয়েছে, ইন্টারনেটে ফেক নিউজ বা ভুয়া খবর ছড়িয়ে এই ঘটনা ঘটেছে। ভুয়া খবর এমনভাবে ছড়ানো হয়েছে, যাতে ছাত্রদের একত্রিত করা যায়। ভুয়া খবরের ওপর ভিত্তি করেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছাত্ররা এই বিক্ষোভের প্রস্তুতি নিয়েছে। প্রশ্ন উঠছে, প্রশাসন আগেই কেন কোনো ব্যবস্থা নিল না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭