ওয়ার্ল্ড ইনসাইড

অভিবাসীসহ অন্যান্য ইস্যুতে ঐকমতে যুক্তরাষ্ট-মেক্সিকো


প্রকাশ: 28/12/2023


Thumbnail

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান আলেজান্দ্রো মায়োরকাস মেক্সিকো সফরে গিয়েছেন। এ সফরে তারা মেক্সিকোর প্রেসিডেন্ট আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর সাথে বৈঠক করেন। 

বৈঠকের পর মেক্সিকোর প্রেসিডেন্ট আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর বুধবার বলেছেন, তিনি ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাদের সাথে অভিবাসন ও অন্যান্য বিষয়ে ‘গুরুত্বপূর্ণ ঐকমত্যে’ পৌছেছেন। 

প্রেসিডেন্ট লোপেজ মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত অর্থনৈতিক সহযোগিতা, নিরাপত্তা ও অভিবাসন সমস্যা সমাধানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান আলেজান্দ্রো মায়োরকাসের সাথে আলোচনার ফলাফলকে স্বাগত জানিয়েছেন।

লোপেজ এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছেন বলেছেণ, ‘আমাদের দেশ ও জনগনের কল্যাণের লক্ষ্যে গুরুত্বপূর্ণ এক ঐকমত্যে পৌঁছানো গেছে। এখন যে কোন সময়ের চেয়ে ভাল সুপ্রতিবেশীসুলভ নীতি অপরিহার্য।’ তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।   

ব্লিঙ্কেন ও মায়োরকাস মেক্সিকোতে তাদের বড়দিন-পরবর্তী সফরকালে ক্রমবর্ধমান অভিবাসন সমস্যা মোকাবেলার উপায় খুঁজে বের করার ব্যাপারে প্রেসিডেন্ট জো বাইডেনের গুরুত্ব আরোপের উপর জোর দেন।

মার্কিন সীমান্ত পুলিশের তথ্যানুযায়ী, সাম্প্রতিক সময়ে প্রতিদিন সীমান্ত দিয়ে আনুমানিক ১০ হাজার অভিবাসী অনুপ্রবেশ করছে। এছাড়া সরকারিভাবে প্রবেশ এবং দক্ষিণ সীমান্ত বরাবর অন্যত্র থেকে মার্কিন সীমান্ত টহল মোকাবেলা করা রেকর্ডসংখ্যক ২৪ লাখ অভিবাসী প্রত্যক্ষ করা গেছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭