ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচনে অংশগ্রহণে আবারও আরেক অঙ্গরাজ্যে অযোগ্য ঘোষিত ট্রাম্প!


প্রকাশ: 29/12/2023


Thumbnail

আগামী বছর আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে বেশ নাটকীয়তা চলছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরও একবার নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য ঘোষিত হয়েছেন দেশটির আরও একটি অঙ্গরাজ্যে। এবার যুক্তরাষ্ট্রের মেইনে অঙ্গরাজ্যের নির্বাচন কর্তৃপক্ষ ট্রাম্পের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে। ওই অঙ্গরাজ্যে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য ঘোষণা করা হয়েছে তাকে। শুক্রবার (২৯ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার জানান জনগণের আবেদনের ভিত্তিতেই মেইনের নির্বাচন কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে মেইনের সেক্রেটারি অব স্টেট শিনা বেলোস। মূলত ২০২১ সালে ৬ জানুয়ারি ওয়াশিংটনের ক্যাপিটল হিলের হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগেই ট্রাম্পের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের আইন অনুসারে অঙ্গরাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আপিল করা যাবে। আদালত বেলোসের দেওয়া এই রায় স্থগিত না করলে এই অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প।

এদিকে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা কমিটি জানিয়েছে, তাঁরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে দ্রুত আপিল করবে।

এর আগে, ১৯ ডিসেম্বর কলোরাডো সুপ্রিম কোর্ট এক ঐতিহাসিক রায়ে নির্দেশ দেন যে, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সেবারই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশটির সংবিধানের চতুর্দশ সংশোধনীর ধারা-৩ প্রয়োগ করে তাঁকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুপযোগী বলে ঘোষণা করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭