কালার ইনসাইড

পাঠান-জওয়ান ও ডানকি’র ঝড়ে আলোচিত পুরো বলিউড ইন্ডাস্ট্রি


প্রকাশ: 29/12/2023


Thumbnail

বিনোদন জগতে হলিউডের পরই বলিউডের অবস্থান। বলিউডের এই প্রভাবশালী ইন্ডাস্ট্রি বিনোদন শিল্পকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। একের পর এক সাফল্যের মধ্য দিয়ে চলছে তাদের সিনেমা, সিরিজের রেকর্ড। সুবিশাল এই ইন্ডাস্ট্রির শত বছরের ঐতিহ্যের মধ্যে প্রতি বছরই সিনেমা নির্মাণ সহ পুরো শোবিজেই ঘটে বহু ঘটনা। বিশাল এই রঙিন জগতে হাজারও আলোচনা, সমালোচনা, বিতর্ক, রেকর্ড ভাঙা গড়ায় বলিউডে এই বছরটাও ছিল অন্যতম এক ল্যান্ডমার্ক। প্রতিবারের মতো বহু ঘটনার জন্মের মধ্য দিয়ে ২০২৩ সালে নতুন করে এক জাগরণে দেখতে পেয়েছে বলিউড বিশ্ব।

শাহরুখ খানের কাম ব্যক:  বলিউডের আলোচিত দশ ঘটনার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বলিউড বাদশা শাহরুখ খানের কাম ব্যাক। প্রায় সাড়ে চার বছর বলিউড থেকে নিজেকে আড়াল রেখে ২০২৩ সালে পুনরায় হারানো নিজের রাজত্ব নিয়ে ফিরলেন তিনি। চলতি বছর পাঠান ও জওয়ানের মতো দুটি অল টাইম ব্লকবাস্টার দিয়ে পর্দায় ফিরেছেন বলিউড বাদশা শাহরুখ খান। এই বছর বক্স অফিসে শীর্ষ ব্যবসা সফল অভিনেতা তিনি। বছরজুড়েই আলোচনার শীর্ষে ছিলেন শাহরুখ খান।

বক্স অফিসের উত্থান: কোভিড মহামারিকে কেন্দ্র করে বলিউডে ২০২২ সাল পর্যন্ত ভারতীয় বক্স অফিস ছিলো সবচেয়ে চ্যালেঞ্জিং। ২০২৩ সালে বলিউড নতুন আঙ্গিকে ঘুরে দাঁড়ানোর ফলে চিরচেনা রুপে ফিরেছে বলিউড। এ বছর পাঠান, দ্য কাশ্মীর ফাইলস, গাদার ২, জওয়ান, রকি অউর রানি কি প্রেম কাহানি, টাইগার ৩, জওয়ান, অ্যানিমেল-এর মতো বক্স অফিস কাঁপানো একাধিক সিনেমা মুক্তি পেয়ে হাজার কোটির আয়ের রেকর্ড করেছে।

বিতর্ক ও বিতর্কিত তারকা: প্রতি বছরের মতো এ বছরও বলিউড বেশ কিছু বিতর্কিত ঘটনার সম্মুখীন হয়েছে। যার মধ্যে অন্যতম বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তার স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ, মামলা ও দাম্পত্য কলহের ঘটনা। এছাড়াও আবনিত কৌর ও নওয়াজউদ্দিনের চুমুর ঘটনাও ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। এমনই আরেক চুমুর ঘটনায় আলোচনায় উঠে আসে আদিপুরুষের পরিচালক ওম রাওত এবং কৃতি স্যানন। সিনেমার প্রচারণায় কৃতিকে চুম্বন করে বসেন এই পরিচালক। তা নিয়ে জল কম ঘোলা করেননি অনুরাগীরা। প্রতি বছরই বিতর্কের ঘেরাটোপে বন্দী থাকেন কিছু তারকা। এ বছরও এমন কিছু তারকা বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিলেন যারা বছরজুড়ে ছিলেন আলোচনায়। ২০০ কোটি টাকা আত্মসাতের মামলায় বছরজুড়ে আদালতে হাজিরা দিয়ে বিতর্কের কেন্দ্রে ছিলেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজ। নওয়াজ উদ্দিন সিদ্দিকী সহ আরও অনেক তারোকাই দাম্পত্য কলহের জেরে বছরজুড়ে ছিলেন বিতর্কে।

বিবাহ-বিচ্ছেদ: অনেক তারকাই গাঁটছড়া বেঁধেছেন তার প্রিয় মানুষের সঙ্গে। যার মধ্যে বছরের শুরুতেই বিয়ের পিঁড়িতে বসেন বলিউডের আলোচিত জুটি কিয়ারা আদভানি ও সিদ্ধার্থ মালহোত্রা। এর আগে চার হাত এক হয় সুনীল শেঠির কন্যা ও অভিনেত্রী আথিয়া শেঠি ও ক্রিকেটার কেএল রাহুলের। অভিনেত্রী স্বরা ভাস্কর ও রাজনৈতিক নেতা ফাহাদ আহমেদও বিয়ে করেন বছরের মাঝামাঝি সময়ে। এরপর বিয়ের পিড়িতে বসেন পরিণীতি চোপড়া ও আদ আদমি পার্টির সংসদ সদস্য রাঘব চাড্ডা এবং আরবাজ খান। বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তার স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ বছরজুড়েই আলোচনায় ছিল। আলোচিত বিচ্ছেদের মধ্যে ছিল রাখি সাওয়ান্ত ও তার স্বামী আদিল খানের বিচ্ছেদ। বছর শেষে এই মুহূর্তে আলোচনায় রয়েছে বলিউডের ডিভা ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চনের বিচ্ছেদের গুঞ্জন। শোনা যাচ্ছে, একে অন্যের সঙ্গে সম্পর্ক শেষ করতে চলেছেন এই প্রভাবশালী জুটি।

তারকাদের প্রয়াণ ও প্রত্যাবর্তন : চলতি বছর বলিউড থেকে হারিয়ে গেছেন যুগের পর যুগ ভক্তদের বিনোদন দেওয়া অনেক তারকা। তাদের মধ্যে অন্যতম অভিনেতা হৃদরোগে আক্রান্ত হয়ে সতীশ কৌশিকের মৃত্যু। জনপ্রিয় টিভি ও বলিউড অভিনেতা নিতিশ পাণ্ডেও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এই বছর। গাড়ি দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন অভিনেত্রী ভৈবভী উপাধ্যায়া। বছরের শুরুতেই সিন্দবাদ খ্যাত অভিনেতা শাহনেওয়াজ প্রধানের মৃত্যু হতবাক করে দেয় অনুরাগীদের। এছড়াও মাত্র ৩২ বছর বয়সে মারা গেছেন বলিউড অভিনেতা ও মডেল আদিত্য সিং রাজপুত। অন্যদিকে একসময় জনপ্রিয়তার তুঙ্গে থাকলেও অনেকেই ছিলেন পর্দার বাইরে। ২০২৩ সালে অভিনেতারা আবারও ছন্দে ফিরেছেন। তাদের মধ্যে অন্যতম বলিউড অভিনেতা সানি দেওল। এ বছর ‘গাদার ২’ দিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন তিনি। হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায়ও উঠে এসেছে তার ‘গাদার ২।’ সানি ছাড়াও ববি দেওল এ বছর নতুন করেই যেন প্রত্যাবর্তন করলেন। ‘অ্যানিমেল’ দিয়ে নিজের হারানো দাপট আবারও ফিরে পেয়েছেন অভিনেতা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭