ওয়ার্ল্ড ইনসাইড

মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তি, ইরানে ৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর


প্রকাশ: 29/12/2023


Thumbnail

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। শুক্রবার (২৯ ডিসেম্বর) ইরানি বিচার বিভাগ সংশ্লিষ্ট বার্তা সংস্থা মিজানের বরাতে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

ইরানের বিচার বিভাগ সংশ্লিষ্ট মিজান নিউজের খবরে বলা হয়েছে, এই ৪ জন ইসরায়েলি সরকারের সঙ্গে জড়িত ছিলেন। তারা মোসাদ কর্মকর্তাদের নির্দেশে দেশের নিরাপত্তার বিরুদ্ধে ব্যাপক কর্মকাণ্ডে নিয়োজিত ছিলেন।

এর দুই সপ্তাহ আগে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানায়, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশে মোসাদের এক কথিত এজেন্টের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সংবাদমাধ্যম মিজান জানিয়েছে, গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য ইরানের বেশ কয়েকজন নিরাপত্তা বাহিনীর সদস্যকে অপহরণের অভিযোগে এই চারজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তাদের বিরুদ্ধে ইরানের কয়েকজন গোয়েন্দা এজেন্টের গাড়ি ও অ্যাপার্টমেন্টে আগুন দেওয়ারও অভিযোগ ছিল।

প্রতিবেদনে আরও বলা হয়, একই গ্রুপের সঙ্গে কাজ করা আরও কয়েকজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

এর আগেও ইসরায়েলসহ বিভিন্ন বিদেশি দেশের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে মানুষকে গ্রেপ্তার ও মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। গত ১৬ ডিসেম্বর সকালে মোসাদের এক গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করে তেহরান।

সংবাদমাধ্যমটি জানায়, এই ব্যক্তি জেনেশুনে দেশের গোয়েন্দা তথ্য সংগ্রহ করে মোসাদের কাছে সরবরাহ করতেন। এ ছাড়া দেশের শৃঙ্খলা বিঘ্নিত করার লক্ষ্যে দেশবিরোধী দল ও সংগঠনের পক্ষে প্রচারণার কাজ করেছেন। ওই ব্যক্তি ইরানের দক্ষিণ পূর্বাঞ্চলীয় প্রদেশ সিস্তান ও বেলুচিস্তানে মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তি করে আসছিলেন। তবে তার নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭