ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন যুদ্ধে ইউরোপকে চাপে রাখতে আফ্রিকায় নজর রাশিয়ার?


প্রকাশ: 29/12/2023


Thumbnail

আফ্রিকা মহাদেশের জন্য রাশিয়ার অবদান একবারে নগণ্য। তবে সম্প্রতি আফ্রিকার দেশগুলোকে গুরুত্ব দিচ্ছে রাশিয়া। ইতোমধ্যে আফ্রিকার দেশগুলোর সাথে বেশকিছু সফর ও বৈঠক করেছে রাশিয়ার কর্মকর্তারা। বিশেষজ্ঞরা বলছে, ইউক্রেন যুদ্ধে বড় প্রভাব রাখতে পারে আফ্রিকার দেশগুলো। তাই রাশিয়ার পরিকল্পনায় অগ্রাধিকার পাচ্ছে আফ্রিকার দেশগুলো। তবে আফ্রিকার মতো একটি দূরবর্তী অঞ্চল ইউক্রেন যুদ্ধে কিভাবে রাশিয়াকে সাহায্য করবে?  

এ বছর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার উদ্যোগে আফ্রিকার নেতারা মস্কো সফর করেন। এই সফরে রাশিয়ার সাথে রাজনৈতিক, বাণিজ্যিক ও সামরিক সম্পর্ক বৃদ্ধি করতে একমত হয়েছে আফ্রিকার দেশগুলোর। আফ্রিকার নেতারা মনে করে রাশিয়ার সাথে সম্পর্ক বৃদ্ধি হলে আফ্রিকায় ইউরোপের অন্যান্য দেশের প্রভাব কমবে । 

মূলত ইউরোপের দেশগুলো প্রভাব বিস্তারের মাধ্যমে আফ্রিকার সরকার ও সেনাবাহিনীকে  নিয়ন্ত্রণ করে। আফ্রিকা প্রাকৃতিকভাবে প্রাচুর্যপূর্ণ হলেও বিশ্বে সবচেয়ে দরিদ্র মহাদেশ এটি। কারণ আফ্রিকার সম্পদ লুট করে ইউরোপের বিভিন্ন দেশ। আফ্রিকার খনিগুলো নিয়ন্ত্রণ করে ফ্রান্স, স্পেন’সহ ইউরোপের বিভিন্ন প্রভাবশালী দেশ। ইউরোপীয় দেশগুলো আফ্রিকায় প্রভাব বজায় রাখতে দেশগুলোতে সামরিক উত্থান ঘটিয়ে সরকার পরিবর্তন করে। এভাবে আফ্রিকার দেশগুলোর সরকার ইউরোপের নিয়ন্ত্রণে থাকে। এ বিষয়ে রাশিয়া সফরে গিয়ে জাম্বিয়ান সোশ্যালিস্ট পার্টির প্রেসিডেন্ট ফ্রেড এম’মেম্বে রুশ সরকার গণমাধ্যম আরটিকে বলেছেন, ‘পশ্চিমারা অন্য দেশগুলোকে যুদ্ধ করতে বাধ্য করার পাশাপাশি তাদের সম্পদ ছিনতাই করছে।’

আফ্রিকা থেকে বিপুল সম্পদের যোগান পায় ইউরোপ। খনিজ সম্পদ বা জ্বালানীর জন্য আফ্রিকার দেশগুলোর উপর অনেকাংশেই নির্ভরশীল ইউরোপ। এসব সম্পদ দিয়ে ইউরোপ নিজেদের চাহিদা পূরণ করে। এছাড়া, ইউরোপের দেশগুলো এসব সম্পদ দিয়েই বিভিন্ন দেশে যুদ্ধ পরিচালনার জন্য সহায়তা প্রদান করে। ইউক্রেনকেও যুদ্ধ করার জন্য ইউরোপ এভাবেই সহযোগিতা দিচ্ছে। আফ্রিকা থেকে  অর্থ, পণ্য বা জ্বালানীর যোগান বন্ধ হলে বিপদে পড়বে ইউরোপ। 

ইউরোপের এই উপনিবেশবাদের বিরুদ্ধে সোচ্চার আফ্রিকার দেশগুলো। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাধ্যমে পরোক্ষভাবে ইউরোপের সাথে যুদ্ধ করছে। বিশেষজ্ঞদের মতে, এই পরিস্থিতিতে আফ্রিকাকে একমাত্র সাহায্য করতে পারে রাশিয়া। অন্যদিকে রাশিয়াও আফ্রিকার দেশগুলোকে সাহায্য প্রদানে প্রস্তুত। আফ্রিকায় ইউরোপের প্রভাব কমলে চাপে পড়বে ইউরোপের দেশগুলো। এতে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনের জন্য পাঠানো ইউরোপের দেশগুলোর সাহায্যের পরিমান কমবে। ফলে ইউক্রেনের সাথে যুদ্ধ জয় অনেকটা সহজ হবে রাশিয়ার জন্য। আফ্রিকার সাথে সম্পর্ক বৃদ্ধিতে করে এই সুযোগটি কাজে লাগাতে পারে রাশিয়া। তাই, আগামীতে রাশিয়ার সাথে সম্পর্ক অনেকাংশে বৃদ্ধি পাবে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭