ওয়ার্ল্ড ইনসাইড

কেনিয়া ভ্রমণে লাগবে না ভিসা


প্রকাশ: 29/12/2023


Thumbnail

আগামী জানুয়ারি মাস থেকে বিশ্বের যেকোনো দেশের নাগরিক ভিসা ছাড়াই কেনিয়াতে ভ্রমণ করতে পারবেন।  সোমবার (২৫ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে এ বিষয়টি জানানো হয়েছে।

গত ১২ ডিসেম্বর কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো ভিসা ছাড়াই দেশটিতে বিদেশিদের ভ্রমণের সুযোগ দেওয়ার ঘোষণা দেন। পর্যটকদের আকৃষ্ট করতেই এমন ঘোষণা দিয়েছে কেনিয়া।

রুটো জানান, তার সরকার একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করেছে, যেখান থেকে আগেভাগেই পর্যটকদের ইলেক্ট্রনিক ট্রাভেল অথোরাইজেশন দেওয়া হবে। তাদেরকে আর ভিসার জন্য আবেদন করতে হবে না।

দীর্ঘদিন ধরেই রুটো আফ্রিকা মহাদেশে ভিসামুক্ত ভ্রমণের পক্ষে কথা বলে আসছেন।গত অক্টোবরে কঙ্গো প্রজাতন্ত্রে এক সম্মেলনে তিনি বলেছিলেন, আফ্রিকান দেশগুলোর লোকদের ২০২৩ সালের শেষ নাগাদ কেনিয়াতে ভ্রমণের জন্য ভিসার প্রয়োজন হবে না। এবার বিশ্বের সকল রাষ্ট্রগুলোর জন্য এ সুবিধা প্রদানের কথা জানালেন তিনি । 

কেনিয়ার অর্থনীতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভারত মহাসাগরের উপকূলীয় এলাকা এবং দেশটির অভ্যন্তরীণ বন্যপ্রাণী সাফারিগুলো পর্যটকদের কাছে প্রধান আকর্ষণ। 

কেনিয়া পূর্ব আফ্রিকার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র এবং কমনওয়েলথ অভ নেশনসের সদস্য। কেনিয়া মালভূমি ও উঁচু পর্বতে পূর্ণ। এখানে বহু জাতির লোকের বাস। কেনিয়ার উত্তরে সুদান ও ইথিওপিয়া, পূর্বে সোমালিয়া ও ভারত মহাসাগর, দক্ষিণে তানজানিয়া এবং পশ্চিমে ভিক্টোরিয়া হ্রদ ও উগান্ডা। নাইরোবি কেনিয়ার রাজধানী ও বৃহত্তম শহর।

 অতীতে এটি একটি ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৯৬৩ সালে এটি স্বাধীনতা লাভ করে এবং ১৯৬৪ সাল থেকে এটি একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭