ওয়ার্ল্ড ইনসাইড

উলফার সঙ্গে ভারত সরকারের ঐতিহাসিক শান্তি চুক্তি


প্রকাশ: 29/12/2023


Thumbnail

ভারতের আসামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সঙ্গে একটি শান্তিচুক্তি করেছে দেশটির সরকার। শুক্রবার (২৯ ডিসেম্বর) রাজধানী নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ চুক্তিটি করেন। 

এই চুক্তিতে রাখা হয়েছে আসামের সরকারকেও। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও দ্য হিন্দু বলছে, শুক্রবার দিল্লিতে এই ত্রিপক্ষীয় চুক্তি সই করা হয়েছে। 

ভারতের উত্তরাপূর্বাঞ্চলের বিছিন্নতাবাদী এ গোষ্ঠী দীর্ঘদিন দেশটির সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছে। তবে মাধ্যমে ভারতের ইতিহাসে অন্যতম বড় বিদ্রোহী গোষ্ঠীর চিরাবসান ঘটতে যাচ্ছে বলছেন বিশেষজ্ঞরা।  

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সময়ের সঙ্গে সঙ্গে উলফার সব ন্যায্য দাবি-দাওয়া মেনে নেবেন তারা। এছাড়া উলফা একটি সংগঠন হিসেবে বিলুপ্ত হয়ে যাবে।

আসাম সরকারের হয়ে ত্রিপক্ষীয় এ চুক্তিতে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী হিমান্ত বিশ্ব শর্মা। তিনি বলেছেন, ‘দিনটি আসামের জন্য একটি ঐতিহাসিক দিন। বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর ৮ হাজার ৭০০ জন আমাদের শান্তি চুক্তির আওতায় এসেছে। এখন আসামের সোনালী দিন আসবে।’ 

এ আলোচনায় ছিলেন উলফার একটি অংশের ১৬ জন প্রতিনিধি। তাদের নেতৃত্ব দেন অরবিন্দ রাজখোয়া। তিনি বলছেন, ‘আসামে এখন শান্তি আসবে। ভবিষ্যতেও এই শান্তি বজায় থাকবে। আমরা কোনো ভুল করে থাকলে ক্ষমা চাইছি।’ তবে উলফার একাংশের নেতা পরেশ বড়ুয়া এই চুক্তির বিরোধীতা করেছেন। 

এই শান্তি চুক্তির মাধ্যমে আসামে অবৈধ অভিবাসন, আদিবাসী সম্প্রদায়ের জায়গা-জমির অধিকার এবং প্রদেশটির উন্নয়নের জন্য আর্থিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এ ছাড়া রাজনৈতিক কিছু ব্যাপারও এতে থাকতে পারে।  তবে এই চুক্তির বিস্তারিত কিছু জানানো হয়নি।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭