ওয়ার্ল্ড ইনসাইড

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয় নাগরিকের সাজা কমাল কাতার


প্রকাশ: 30/12/2023


Thumbnail

ভারতের নৌবাহিনীর সাবেক ৮ কর্মকর্তার মৃত্যুদণ্ডের সাজা কমিয়েছে কাতার। গত বৃহস্পতিবার কাতারের একটি আদালত এ রায় দিয়েছে বলে খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

 তবে সর্বোচ্চ সাজা কমিয়ে তাঁদের কোন দণ্ড দেওয়া হয়েছে, তা জানা যায়নি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে গত অক্টোবরে ওই আট ব্যক্তিকে কাতারের আদালত মৃত্যুদণ্ড দিয়েছিল। পরে এ রায়ের বিরুদ্ধে ভারতের পক্ষ থেকে আপিল করা হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আমরা আজ দাহরা গ্লোবাল মামলায় কাতারের আপিল আদালতের রায় পেয়েছি। রায়ে সাজা কমানো হয়েছে। বিস্তারিত রায়ের জন্য অপেক্ষায় করতে হবে। পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নিতে আমরা আইনি লড়াইয়ের পাশাপাশি পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করছি।

মন্ত্রণালয় বলেছে, কাতারে ভারতীয় রাষ্ট্রদূত এবং অন্যান্য কর্মকর্তারা শুনানির সময় পরিবারের সদস্যদের সঙ্গে আদালতে উপস্থিত ছিলেন। বিষয়টির শুরু থেকেই আমরা তাদের পাশে রয়েছি এবং আমরা সব ধরনের আইনি সহায়তা অব্যাহত রাখব। আমরা কাতার কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টির সমাধানে আলোচনা চালিয়ে যাব।

২০২২ সালের আগস্ট ওই ৮ জনকে গ্রেপ্তার করা হয়। কোন অপরাধে ওই আট ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, তা কাতার বা ভারত কেউই খোলাসা করেনি। তবে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, কাতারে থেকে ইসরাইলের হয়ে গুপ্তচরবৃত্তি করার কারণে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭