ওয়ার্ল্ড ইনসাইড

গায়ানায় ব্রিটিশ যুদ্ধজাহাজ, ভেনিজুয়েলার সঙ্গে উত্তেজনা বৃদ্ধি


প্রকাশ: 30/12/2023


Thumbnail

গেল শুক্রবার গায়ানার উপকূলে একটি ব্রিটিশ যুদ্ধজাহাজ পৌছায় যা নিয়ে অঞ্চলটিতে নতুন করে শুরু হয়েছে উত্তেজনা । ভেনিজুয়েলা এ যুদ্ধজাহাজ নিয়ে উদ্বেগ জানিয়েছে। 

গায়ানা পাশে তেলসমৃদ্ধ এসেকুইবো অঞ্চল নিয়ে ভেনিজুয়েলা ও গায়নার মধ্যে বিরোধ চলছে। উভয়দেশই এ অঞ্চলটির দাবিদার। ফলে দুই দেশের মধ্যে আরও উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।  

চলতি মাসের প্রথম দিকে ক্যারিবিয়ায় মাদুরো এবং গায়ানার প্রেসিডেন্ট ইরফান আলী এক বৈঠকে বসে বিরোধ নিষ্পত্তিতে বলপ্রয়োগ না করার অঙ্গীকার করে একটি চুক্তি করেছিলেন। 

এ বিষয়ে মাদুরো জাতীয় টেলিভিশনে এক বক্তৃতায় বলেন, গায়ানার কাছাকাছি জলসীমায় ব্রিটিশ যুদ্ধজাহাজের প্রবেশ ভেনেজুয়েলা এবং গায়ানার মধ্যে সম্প্রতি হওয়া শান্তি চুক্তির এক ধরনের লংঘন।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ২৮ ডিসেম্বর এক ঘোষণায় বলেন, গায়ানায় ব্রিটিশ রয়্যাল নেভির টহলজাহাজ ‘ট্রেন্ট’-এর উপস্থিতি উস্কানিমূলক এবং তার দেশ এর প্রতিক্রিয়ায় পূর্ব ক্যারিবিয়ান উপকূলে সামরিক মহড়া করবে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বৃহস্পতিবার পাঁচ হাজার ৬শ’রও বেশি সৈন্যকে গায়ানা সীমান্তে একটি প্রতিরক্ষামূলক মহড়ায় অংশ নেয়ার নির্দেশ দিয়েছেন। 

ব্রিটেন ভেনিজুয়েলার এই সামরিক মহড়াকে অযৌক্তিক এবং তা বন্ধ করার দাবি জানিয়েছে। ব্রিটেন বলছে, এটি তাদের আটলান্টিক অঞ্চলে নিয়মিত টহল জাহাজ পাঠানোর অংশ। 

উভয় দেশের সাথে সীমান্ত থাকা ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা শুক্রবার উভয়পক্ষকে সংযম এবং সংলাপে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭