ওয়ার্ল্ড ইনসাইড

কংগ্রেসকে এড়িয়ে ইসরায়েলকে অস্ত্র দিচ্ছে বাইডেন প্রশাসন


প্রকাশ: 30/12/2023


Thumbnail

কংগ্রেসকে পাশ কাটিয়ে ফের জরুরিভিত্তিতে ইসরায়েলকে অস্ত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন প্রশাসন। গাজায় ইসরায়েলের অভিযানের পর এ নিয়ে এক মাসের মধ্যে দ্বিতীয়বার এমন সিদ্ধান্ত নিলো যুক্তরাষ্ট্র।। শনিবার (৩০ ডিসেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলকে জরুরিভিত্তিতে অস্ত্র দেওয়ার বিষয়টি কংগ্রেসকে জানিয়েছেন। এই সিদ্ধান্তের অধীনে ইসায়েলকে ১৪৭ দশমিক ৫ মিলিয়ন ডলারের অস্ত্র সরঞ্জাম সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিশেষ ক্ষমতা ব্যবহার করে এর আগে ৯ ডিসেম্বর ইসরায়েলের জন্য ট্যাংকে ব্যবহারযোগ্য ১৪ হাজার গোলা বরাদ্দ দিয়েছিলেন বাইডেন। এসব গোলার সম্মিলিত মূল্য ছিল ১০ কোটি ৬০ লাখ ডলারেরও বেশি।

যুক্তরাষ্ট্রের নিয়মানুসারে প্রেসিডেন্ট কোনো দেশকে অর্থ বা সামরিক সহায়তা দিতে চাইলে সেটির প্রস্তাবনা কংগ্রেসে লিখিত আকারে পাঠাতে হয়। এরপর আইনপ্রণেতারা বিষয়টি পর্যালোচনা করে সম্মতি বা আপত্তি জানান। তাদের আপত্তি থাকলে কংগ্রেসে ওই প্রস্তাবনা বাতিল হয়ে যায়।

সর্বশেষ বরাদ্দের পক্ষে যুক্তি তুলে ধরে শুক্রবারের কংগ্রেস অধিবেশনে ব্লিনকেন বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ এবং এই মুহূর্তে এই সহায়তা জরুরি ছিল। যদি কংগ্রেসের পর্যালোচনা ও অনুমোদনের জন্য অপেক্ষা করতে হতো, তাহলে অনেক বিলম্ব হতো এবং সেক্ষেত্রে সংকটে পড়ত ইসরায়েল।

ইসরায়েলে মার্কিন অস্ত্র বিক্রি নিয়ে দেশটির মানবাধিকার সংগঠনগুলো উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলেছে, গাজায় বেসামরিক মানুষ হত্যা বন্ধে ইসরায়েলকে চাপ দেওয়ার বিষয়ে ওয়াশিংটনের প্রচেষ্টার সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭