কালার ইনসাইড

৫ মিনিটের চলচ্চিত্রে ১০ জন বিজয়ী


প্রকাশ: 30/12/2023


Thumbnail

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ‘উন্নয়ন অগ্রগতিতে বাংলাদেশ’ শিরোনামের ৫মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা ও উৎসব ২০২৩’’ অনুষ্ঠিত হয়। এতে পাঁচ মিনিটের সিনেমা নির্মাণ করে ১০ তরুণ  বিজয়ী হয়ে জিতে নিলেন বিমান টিকিটও সহ নগদ টাকা।

গতকাল শুক্রবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে তরুণদের নিয়ে আয়োজন করা এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্রায় দেড় শতাধিক তরুণ। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিজয়ীদের মাঝে পুরস্কারের অর্থ, সার্টিফিকেট এবং ক্রেস্ট বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও জুরি কমিটির সদ্যস্য মসিহ্উদ্দিন শাকের।

‘উন্নয়ন অগ্রগতিতে বাংলাদেশ’ শিরোনামে পাঁচ মিনিটের চলচ্চিত্র নির্মাণ করে ১ম স্থান অধিকার করেন ‘আমাদের কেউ একজন আছেন’ এর নির্মাতা ইশতিয়াক আহমেদ, ‘অদম্য’ চলচ্চিত্রের জন্য দ্বিতীয় স্থান অধিকার করেন শান্তনু শান এবং তৃতীয় স্থান অধিকার করেন ‘মানুষ’ চলচ্চিত্রের নির্মাতা মাহফুজুর রহমান সবুজ। অর্থমূল্যে প্রথম পুরস্কার হিসেবে দেয়া হয় একজনের ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা বিমান টিকিট ও ৫০ হাজার টাকা। দ্বিতীয পুরস্কার হিসেবে একজনের ঢাকা-ব্যাংকক-ঢাকা বিমান টিকিট ও ৩০ হাজার টাকা। তৃতীয় পুরস্কার ছিল একজনের ঢাকা-কাঠমুন্ড-ঢাকা বিমান টিকিট ও ২০ হাজার টাকা। এছাড়া পর্যায়ক্রমে আরও সাতজনকে পুরস্কৃত করা হয়। তাদের হাতে তুলে দেয়া হয় ২০ হাজার করে টাকা।

এ ছাড়াও, পাঁচ মিনিটের চলচ্চিত্র নির্মাতারা তুলে ধরেছেন, নারীর ক্ষমতায়ন, স্থানীয়, আঞ্চলিক আয় এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি বা সম্প্রসারণ, বুদ্ধিবৃত্তিক বিকাশ, সুস্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, উদ্ভাবন এবং অবকাঠামোগত উন্নয়ন, প্রযুক্তিগত অগ্রগতি এবং জীববৈচিত্র্যের মতো পরিবেশগত উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থাসহ অবকাঠামোগত উন্নয়ন এর পাশাপাশি আরো বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের নানা বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭