ইনসাইড গ্রাউন্ড

জাতীয় দলে সাকিবের ভবিষ্যত নিয়ে দোটানায় বিসিবি


প্রকাশ: 30/12/2023


Thumbnail

সাকিব আগেই জানিয়েছেন ২০২৫ সালে তিনি ক্রিকেটটে হয়তো না বলবেন। তার আগেই তিনি চলে এসেছেন রাজনীতিতে। যদিও তিনি বর্তমানে বাংলাদেশ দলের অধিনায়ক। তবে রাজনীতি করতে হলে তাকে অনেক সময় দিতে হবে। তখন খেলায় কতটা মনোযোগী থাকতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার। অধিনায়কত্বের চেয়ে বড় হয়ে দাঁড়ায় সাকিব খেলাটা চালিয়ে যাবেন কি করে তার ভবিষ্যত নিয়ে প্রশ্ন চলে আসে।

অবশ্য সংসদ সদস্য নির্বাচিত হলেও এই ক্রিকেটারকে ২২ গজে নিয়মিত পাওয়ার ব্যাপারে আশাবাদী বিসিবি। কিন্তু, অধিনায়কত্বের বিষয়ে সাকিবের সিদ্ধান্তের অপেক্ষা করছেন নীতিনির্ধারকরা।  

ক্রিকেটের মানুষরা নির্বাচনী মাঠে সরব। বিসিবি প্রেসিডেন্ট থেকে শুরু করে সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা আর প্রথমবারের নাম লিখিয়েছেন সাকিব আল হাসানও।

তবে সাকিবের প্রেক্ষাপটটা অন্য দুজনের চেয়ে ভিন্ন। এখনো পুরোদস্তুর ক্রিকেটার, পাশাপাশি তিন ফরম্যাটের অধিনায়ক। দেশসেরা অলরাউন্ডারের ক্রিকেটীয় ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। যদিও সাংসদ হিসেবে নির্বাচিত হলেও সাকিবকে মাঠের ক্রিকেটে পেতে আশাবাদী বিসিবি। 

এ বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘ওর (সাকিব) সঙ্গে আমার কথা হয়েছে। ও খেলবে। আমার ধারণা, ২০২৫ পর্যন্ত ও খেলবে।’

তবে রাজনীতিতে নাম লেখানো সাকিব অধিনায়কত্ব সামলাতে পারবেন কিনা তা নিয়ে বাড়ছে শঙ্কা। যদিও এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিকভাবে বিসিবিকে কিছুই জানাননি এই সিনিয়র ক্রিকেটার। সাকিবের উত্তরের অপেক্ষায় ক্রিকেট বোর্ড। বিকল্প পরিকল্পনা নিয়েও ভাবা শুরু হয়েছে এরই মধ্যে।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘সাকিব অধিনায়কত্ব করে যাচ্ছিল বলে বলেছি, সাকিব এখনো আমাদের অধিনায়ক। এটা এখন কোনো সমস্যা না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জন্য। আমরা তার সঙ্গে আলাপ-আলোচনা করব, তার পরিকল্পনা জানব। সেটা জানার পর আমরা বুঝতে পারব, আগামীতে কে লম্বা সময়ের জন্য অধিনায়কত্ব করবে।’

সাকিবের শূন্যতায় নেতৃত্বভার বেশ ভালোই সামলাচ্ছেন নাজমুল হোসেন শান্ত। নিউজিল্যান্ডের মাটিতে সাদা বলের দুই ফরম্যাটেই প্রথম জয় এসেছে তার অধিনায়কত্বে। মাঠে তার সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাও প্রশংসা কুড়িয়েছে ক্রিকেট মহলে। পরিসংখ্যান বলছে, নেতৃত্ব পেলে ব্যাট হাতে আরও ভালো করেন ২৫ বছর বয়সী এই ক্রিকেটার।

৩৬ পেরনো সাকিবকে সর্বোচ্চ ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত দেখা যেতে পারে বাংলাদেশের জার্সিতে। অধিনায়কত্ব না ছাড়লে, ২৫ এর পর তার বিকল্পের পাশাপাশি নতুন অধিনায়কও খুঁজতে হবে বিসিবির। সে নতুনে সাকিবের উত্তরসূরি হিসেবে নাজমুল হোসেন শান্ত নিজেকে যোগ্য প্রার্থী দাবি করতেই পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭