ওয়ার্ল্ড ইনসাইড

বিমানের ল্যান্ডিং গিয়ারে পালিয়ে আলজেরিয়া থেকে ফ্রান্স


প্রকাশ: 31/12/2023


Thumbnail

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) আলজেরিয়ার ওরান থেকে “এয়ার আলজেরি”-এর একটি বিমান প্যারিসের ওরলি বিমানবন্দরে অবতরণ করে। বিমানটির কারিগরি পরীক্ষার সময় তাকে ল্যান্ডিং গিয়ার কক্ষে জীবিত অবস্থায় পাওয়া যায়।  অবিশ্বাস্য হলেও এমন ঘটনার কথা জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

বিমানবন্দরের একটি সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, আড়াই ঘণ্টার বিমান যাত্রা শেষে তাঁকে জীবিত উদ্ধার করা গেলেও হাইপোথার্মিয়ার কারণে তাঁর অবস্থা সংকটাপন্ন ছিল। তাকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক।

ধারণা করা হচ্ছে, তার বয়স ২০ বছরের কাছাকাছি। ওই যুবকের সঙ্গে কোনো পরিচয়পত্র না থাকায় তার বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি।

সাধারণত বাণিজ্যিক বিমানগুলো প্রায় ৩০ থেকে ৪০ হাজার ফুট উচ্চতায় চলাচল করে। যেখানে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। এই অবস্থায় তীব্র ঠান্ডার কারণে সেখানে কারও বেঁচে থাকার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তাছাড়া বিমান যখন মাটি থেকে প্রায় ৬-৭ মাইল ওপর দিয়ে উড়ে তখন সেখানে অক্সিজেনের পরিমাণ খুবই কম থাকে। এই অবস্থায় শ্বাস নেওয়ার সময় মানুষের ফুসফুস ঠিকমত ফুলে না এবং যথেষ্ট পরিমাণ অক্সিজেন নিতে পারে না। এমন পরিস্থিতিতে ওই যুবক বেঁচে যাওয়ায় অনেকেই অবাক হয়েছেন।

ল্যান্ডিং গিয়ার কক্ষে ঠান্ডায় সাধারণ কাপড়চোপড় পরেও মানুষের পক্ষে বেশিক্ষণ বেঁচে থাকা কঠিন।  যার ফলে যে কোনো সময় মৃত্যুঝুঁকির মতো পরিস্থিতি তৈরি হয়।

শুধু তাই নয়, সাধারণত কোনো বিমান যখন মাটিতে নামার জন্য এয়ারপোর্টের কাছাকাছি আসছে, তখন ল্যান্ডিং গিয়ারের খোপের ঢাকনাটি খুলে যায়। ওই সময় কেউ এর ভেতরে থাকলে তাকে পড়ে যাওয়া ঠেকাতে খুবই সতর্ক থাকতে হয়, শরীরে যথেষ্ট শক্তি না থাকলে সেটি করা সম্ভব নয়।

এর আগে চলতি বছরের এপ্রিলে আমস্টারডামের সিপোল বিমানবন্দরে একটি বিমানের ল্যান্ডিং গিয়ারে এক ব্যক্তির মৃতদেহ পাওয়া যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭