ইনসাইড পলিটিক্স

সিলেট-৬: নাহিদ, শমসের ও সরওয়ারের ত্রিমুখী লড়াই


প্রকাশ: 31/12/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংস নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ে জমে উঠেছে সিলেট-৬ (বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ) আসন। এই আসে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী নুরুল ইসলাম নাহিদ, ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কানাডা আওয়ামী লীগের সভাপতি সরওয়ার হোসেন এবং তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরীর (সোনালী আঁশ)।

গণমাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা যায়, টানা তিন দফা সংসদ সদস্য থাকাকালে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলামের সঙ্গে দলের অনেক কর্মী-সমর্থকের দূরত্ব তৈরি হয়। কিছু নেতা-কর্মী তার বিরুদ্ধে এককাট্টা রয়েছেন। এ কারণেই এবার তার আসনে ১১ নেতা দলীয় মনোনয়ন চেয়েছিলেন। শেষ পর্যন্ত নুরুল ইসলাম মনোনয়ন। তবে, তার বিরোধীরাও প্রভাবশালী।

ভোটাররা গণমাধ্যমকে জানান, আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি নির্বাচন বর্জন করায় অনেক ভোটার নির্বাচন নিয়ে আগ্রহ হারিয়ে ফেলেছেন। অনেকে কেন্দ্রেও যাবেন না। তবে ভোটার কেন্দ্রে টানতে তিন প্রার্থীর পক্ষের কর্মীরা মাঠে সরব। তারা বলেন, বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আবুল কাশেম সরাসরি নুরুল ইসলামের বিরোধিতা করে স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেনের সভা-সমাবেশে অংশ নিয়ে বক্তব্য দিচ্ছেন।

অন্যদিকে গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর শাফি চৌধুরী ভেতরে-ভেতরে শমসের মুবিনকে সমর্থন দিচ্ছেন। তাদের বাইরে আওয়ামী লীগের অনেক নেতা-কর্মী এ দুজনের পক্ষে সরব রয়েছেন। এ অবস্থায় স্থানীয় আওয়ামী লীগ তিন ভাগে বিভক্ত হয়ে প্রচার-প্রচারণা চালাচ্ছে।

মঞ্জুর শাফি চৌধুরী গণমাধ্যমকে বলেন, তিনি তৃণমূল বিএনপির চেয়ারম্যানকে প্রকাশ্যে কিংবা অপ্রকাশ্যে কোনো সমর্থন দেননি। তবে গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের সাবেক সহদপ্তর সম্পাদক মিনহাজ উদ্দিন এবং গোলাপগঞ্জ পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আশিকুর রহমান আসাই জানান, দলীয় নেতা-কর্মীদের সঙ্গে আওয়ামী লীগের প্রার্থীর নানা কারণে দূরত্ব তৈরি হয়েছে। এ ছাড়া নিজেদের উপজেলায় একজন ভালো প্রার্থী থাকায় তারা শমসের মুবিনের পক্ষ নিয়েছেন।

বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম গণমাধ্যমকে বলেন, ‘উপজেলা কিংবা পৌরসভা নির্বাচন পরিচালনা কমিটিতে আওয়ামী লীগের প্রার্থী আমাকে রাখেননি। আমার সঙ্গে কোনো যোগাযোগও করেননি। আর নেত্রী (শেখ হাসিনা) যেহেতু নির্বাচন দলের সবার জন্য উন্মুক্ত করে দিয়েছেন, তাই আমিও স্বতন্ত্র প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছি।’

অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী নুরুল ইসলাম নাহিদ গণমাধ্যমকে বলেন, আওয়ামী লীগের সবাই ঐক্যবদ্ধভাবে তার সঙ্গে রয়েছেন। দু-চারজন হয়তো অন্য প্রার্থীদের সঙ্গে আছেন। তবে দলে কোনো বিভক্তি নেই। ভোটারেরা তাকে পুনরায় ভোট দিয়ে নির্বাচিত করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

গণসংযোগকালে শমসের মুবিন চৌধুরী বলেন, ‘আমি আকাশচুম্বী কোনো প্রতিশ্রুতি দেব না, যা করতে পারব, তাই প্রতিশ্রুতি দিচ্ছি।’

প্রচারণায় গিয়ে সরওয়ার হোসেন বলেন, ‘যেখানেই যাচ্ছি, ভোটারদের সাড়া পাচ্ছি। এখন পর্যন্ত নির্বাচনী পরিবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণ। তবে কিছু স্থানে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকেরা আমার পোস্টার ছিঁড়ে দিচ্ছে।’ 

আওয়ামী লীগের প্রার্থী নুরুল ইসলাম বলেন, ‘এক প্রার্থী টাকা ছড়িয়ে ভোটের পরিবেশ বিনষ্ট করছে। তবে এতে কাজ হবে না। এবারও ভোটারেরা আমাকেই নির্বাচিত করবেন।’

এ তিন প্রার্থীর বাইরে জাতীয় পার্টির সেলিম উদ্দিন (লাঙ্গল) আলোচনায় আছেন। অন্য দুই প্রার্থী হলেন বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আতাউর রহমান (ছড়ি) ও ইসলামী ঐক্যজোটের সাদিকুর রহমান (মিনার)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭