ইনসাইড ইনভেস্টিগেশন

ভয়ঙ্কর ৭ দিনের পরিকল্পনা


প্রকাশ: 31/12/2023


Thumbnail

আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জামায়াত এবং আরও কিছু জঙ্গি মৌলবাদী ইসলামি সংগঠন ভয়ঙ্কর পরিকল্পনা গ্রহণ করেছে। এই সাত দিনে দেশে নাশকতা, সহিংসতা, বড় ধরনের গুপ্তহত্যা, হামলা, গুরুত্বপূর্ণ স্থাপনায় আক্রমণসহ ইত্যাদি জনমনে আতঙ্ক সৃষ্টি করে এ ধরনের বেশ কিছু সন্ত্রাসী কর্মকাণ্ড করার নীল নকশা প্রণয়ন করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক সূত্র এই তথ্য জানিয়েছে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বলছেন যে, বিএনপি এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠনগুলোর এ ধরনের তৎপরতা সম্পর্কে গোয়েন্দা সংস্থা অবহিত আছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এই সমস্ত পরিস্থিতি মোকাবিলার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে। তাদের এই সমস্ত পরিকল্পনা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কখনোই বাস্তবায়িত হতে দেবে না।

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন বানচাল করার জন্য এবং নির্বাচনে যেন ভোটার উপস্থিতি কম হয় সেই লক্ষ্যে বিএনপি এবং জামায়াত আতঙ্ক সৃষ্টির পরিকল্পনা করেছে। এই নীল নকশার নাম দেওয়া হয়েছে ‘আতঙ্কের বাংলাদেশ’। বাংলাদেশের বিভিন্ন স্থানে আতঙ্ক ছড়ানোই এই পরিকল্পনার মূল উদ্দেশ্য বলে জানা গেছে। এই নকশায় যে বিষয়গুলোর মাধ্যমে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করা হবে বলে ধারণা করা হচ্ছে তার মধ্যে রয়েছে;

১. গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনাতে হামলা: যে সমস্ত গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনাগুলো ঢাকা শহরে এবং অন্যান্য বিভিন্ন জায়গায় রয়েছে সেই সমস্ত জায়গায় নাশকতা এবং হামলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এই সাত দিনে। এই সাত দিনের মধ্যে কিছু একটা ঘটনা ঘটানোর চেষ্টা করা হবে। 

২. টার্গেট কিলিং এবং গুপ্তহত্যা: এই সময়ের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তি বা নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি, প্রার্থী বা সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের টার্গেট করা হবে। তাদের হত্যার চেষ্টা করা হতে পারে, যেন এই সমস্ত ব্যক্তিরা এর ফলে সমাজে একটা আতঙ্ক ছড়িয়ে যায় এবং জনমনে এক উদ্বেগ উৎকণ্ঠা তৈরি হয়। জনগণ ভোট কেন্দ্রে না যায়। 

৩. ভোট কেন্দ্র এবং নির্বাচন সংশ্লিষ্টদের ওপর আক্রমণ: ভোটের আগের দিন থেকে শুরু করে ভোটের দিন পর্যন্ত এই দুই দিন বিএনপি-জামায়াত ভোটের সঙ্গে সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার, রিটার্নিং অফিসার, নির্বাচন কমিশনের কর্মকর্তা বা অন্য সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে আক্রমণ করার ভয়ঙ্কর পরিকল্পনা গ্রহণ করেছে। তারা বিভিন্ন স্থানে আচমকা আক্রমণের মাধ্যমে এই ধরনের ঘটনাগুলো ঘটানোর চেষ্টা করবে, যেন পুরো নির্বাচনই বানচাল হয়ে যায়।

৪. নির্বাচনী সরঞ্জাম পরিবহণে বাধা এবং হামলা: নির্বাচন সরঞ্জামগুলো ঢাকা থেকে বিভিন্ন নির্বাচনী এলাকায় স্থানান্তর করা হবে এবং এই নির্বাচনী সরঞ্জামগুলো যখন স্থানান্তর করা হবে তখন বিভিন্ন জায়গায় গুপ্ত হামলা করার পরিকল্পনা রয়েছে বলেও একাধিক সূত্র জানিয়েছে। ভোটের দিন ভোটকেন্দ্রে উত্তেজনার সৃষ্টি, সন্ত্রাসী হামলা: বিএনপি-জামায়াতের উদ্যোগে ভোটের দিন বেশ কিছু ভোট কেন্দ্রকে চিহ্নিত করা হয়েছে। এই চিহ্নিত ভোটকেন্দ্রগুলোতে ভোটের দিন অতর্কিত হামলা, সন্ত্রাস এবং নাশকতার মাধ্যমে একটা পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করা হবে।

৫. গণপরিবহনে হামলা: জনমনে আতঙ্ক সৃষ্টির জন্য কয়েকদিন আগেই একটি চলন্ত ট্রেনে আগুন লাগানোর ঘটনা ঘটেছিল। সেই ঘটনার সাথে ছাত্রদলের সাবেক নেতা জড়িত ছিলেন। তার প্রমাণও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পেয়েছে। সামনের দিনগুলোতে নির্বাচন পর্যন্ত সময়ে ধরনের আরও কিছু ঘটনা ঘটানো হবে। আগামী সাতদিন হতে পারে ভয়ঙ্কর ৭ দিন। তবে আইন শৃঙ্খলা রক্ষাকারী বলছেন, কোন অবস্থাতেই ভয়ঙ্কর সাতদিন হবে না। এটি হবে সতর্কতা ৭ দিন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭