ওয়ার্ল্ড ইনসাইড

বয়কট আন্দোলন, ম্যাকডোনাল্ডসের মামলা


প্রকাশ: 31/12/2023


Thumbnail

গাজায় হামলার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত পণ্যে বয়কটের ডাক দেয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া। আন্দোলনের কারণে ৬০ লাখ রিঙ্গিত (১৩ লাখ ডলারের বেশি) ক্ষতি হয়েছে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়ার।

এ কারণে ‘মিথ্যা ও মানহানিকর’ আহ্বানের সঙ্গে যুক্ত আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা করেছে এ ফাস্ট-ফুড চেইন। তাদের ব্যবসার ক্ষতির কারণ হিসেবে আন্দোলনের বিরুদ্ধে মামলা করেছে প্রতিষ্ঠানটি। প্রতিকার হিসেবে ভুক্তভোগী প্রতিষ্ঠান ১৩ লাখ ডলারের বেশি ক্ষতিপূরণ চেয়েছে। খবর আল জাজিরা, রয়টার্স

মালয়েশিয়ায় ম্যাকডোনাল্ডসের লাইসেন্সধারী প্রতিষ্ঠান হলো গেরবাং আলাফ রেস্টুরেন্টস। তারাই এ প্রতিবাদের বিরুদ্ধে মামলাটি করেছে। এর আগে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, ম্যাকডোনাল্ডস থেকে তারা ফ্রাঞ্চাইজি নিয়েছে, মূল কোম্পানির সাথে এর আয় ব্যয়ের কোন সম্পর্ক নেই। এর পরও কোম্পানিটির বিরুদ্ধে সামাজিক মাধ্যমে প্রচারণা চালায় আন্দোলনকারী দলটি।  

মামলাটি করা হয়েছে বয়কট, ডাইভেস্টমেন্ট, স্যাংশনস (বিডিএস) এর আন্দোলনের সমর্থনকারীদের বিরুদ্ধে। তারা ‘গাজার গণহত্যার’ সঙ্গে যুক্ত থাকায় এ ফাস্ট-ফুড ফ্র্যাঞ্চাইজিসহ কিছু কোম্পানিকে নিয়ে সোশ্যাল মিডিয়া পোস্ট করেছে। গতকাল শুক্রবার (২৯ ডিসেম্বর) এক বিবৃতিতে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া জানান, নিজেদের ‘অধিকার ও স্বার্থ’ রক্ষার জন্য বিডিএস মালয়েশিয়ার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ মালয়েশিয়া ফিলিস্তিনিদের কট্টর সমর্থক। গাজায় ইসরায়েলের অভিযানের কারণে অন্যান্য মুসলিম দেশের মতো মালয়েশিয়ায় থাকা পশ্চিমা ফাস্ট-ফুড ব্র্যান্ডগুলো বয়কট আন্দোলনের লক্ষ্যবস্তু হয়েছে।

গাজায় গণহত্যা ও যুদ্ধ পরিচালনার জন্য ইসরায়েলকে সমর্থনকারী সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে সামাজিক মাধ্যমে বয়কট আন্দোলন চালানো হয়। এ আন্দোলনটি সফলতার মুখ দেখে । অনেকেই এ আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করে ইসরায়েলকে সমর্থনদানকারী প্রতিষ্ঠানগুলোকে বয়কট করে। ফলে কোম্পানিগুলো ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়।

গেরবাং আলাফ রেস্তোরাঁর অভিযোগ, বিডিএস মালয়েশিয়া জনসাধারণকে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া বয়কট করার জন্য প্ররোচিত করেছিল। যার ফলে তাদের বিজনেস আউটলেটগুলো আগের তুলনায় কম সময় খোলা রাখতে হয়েছে। এতে করে মুনাফা কমে গেছে এবং কর্মী ছাঁটাই করতে হয়েছে।

বিডিএস মালয়েশিয়া জানিয়েছে, তারা ফাস্ট-ফুড কোম্পানির কোন রকম মানহানি করেনি। বিষয়টি তারা আদালতে ছেড়ে দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭