কালার ইনসাইড

বাংলা নাটকে নতুন শিল্পীদের আদিক্য, আলোচিত ছিলেন তরুণ তারকারা


প্রকাশ: 31/12/2023


Thumbnail

বর্তমানে দর্শক চাহিদার শীর্ষ বিনোদন গুলোর মধ্যে বাংলা নাটকের গ্রহণযোগ্যতা আকাশচুম্বী। এর প্রমাণ প্রতি বছরই নির্মিত হচ্ছে অসংখ্য নাটক। নির্মাতা এবং অভিনয়শিল্পীরা তাদের আদর্শ বৈচিত্র্যে এবং আত্মবিশ্বাসে সাথে প্রতিটি বিষয়ে দৃষ্টিকোন সমৃদ্ধি নিয়ে পরিপূর্ণ একটি নাটক নির্মাণ করতে পারে। এতে দর্শকদের মাঝে আরও বেশি গ্রহণযোগ্য হয়ে উঠবে। যেমন, গল্প ও লেখনীর গুনগত উন্নতি থেকে শুরু করে দর্শক চাহিদার প্রাধান্য দেওয়া। বছরজুড়েই নানা কারণে আলোচনায় ছিলেন তরুণ অভিনয়শিল্পীরা। প্রতিষ্ঠিত শিল্পীদের সঙ্গে পাল্লা দিয়ে ভিউয়ের দৌড়েও এগিয়ে গেছেন অনেকে।

২০২৩ সালে বাংলা নাটকে তরুণদের মধ্যে ছোট পর্দা ও ইউটিউবে যারা আলো ছড়িয়েছেন অনেকেই, তাদের মধ্যে অন্যতম খাইরুল বাশার, ইয়াশ রোহান, সামিরা খান মাহি, তানজিম সাইয়ারা তটিনী, সাদিয়া আয়মান ও নাজনীন নীহা। বছরজুড়ে পর্দায় দাপুটে তারকাদের উপস্থিতি কম থাকলেও পিছিয়ে ছিলেন না নতুনরা। ছোট পর্দাজুড়ে ছিল তাদের সরব উপস্থিতি। ইউটিউবেও দাপট দেখিয়েছেন অনেকে। একের পর এক ভালো কাজ উপহার দিয়েছেন দর্শকদের। এ কারণে বছরজুড়েই আলোচনা হয়েছে তাদের নিয়ে। কেউ কেউ জুটি হয়েও পেয়েছেন সাফল্য।

টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের [টেলিপ্যাব] সাধারণ সম্পাদক সাজু মুনতাসির জানান,২০২৩ সালের সব নাটকেই তরুণ শিল্পীদেরই আধিক্য দেখা গেছে।

সাহিত্যনির্ভর কাজ ও বিশেষ দিবস সহ ছোট পর্দার বিভিন্ন নাটকে উজ্জ্বল ছিলেন ইয়াশ রোহান। কাজী নজরুল ইসলামের গল্প ও হাসান রেজাউলের পরিচালনায় ‘অগ্নিগিরি’, রুবেল আনুশের পরিচালনায় ‘তোমাকে পেয়ে গেলে’, আবু হায়াত মাহমুদের ‘সরি অমিত’, শাব্দিক শাহীনের ‘হলুদ শহরের প্রেম’ তাঁর অভিনীত উল্লেখযোগ্য নাটক।

২০২৩ সালেই প্রবীর রায় চৌধুরীর ‘লাভ সেমিস্টার’ দিয়ে নাটকে অভিষেক হয়েছে নাজনীন নীহার। এতে তাঁকে দেখা গেছে ফারহান আহমেদ জোভানের বিপরীতে। প্রথম নাটকেই বাজিমাত। এরপর তাঁর অভিনীত মাহমুদুর রহমান হিমির ‘সুইট প্রবলেম’, মুহম্মদ মোস্তফা কামাল রাজের ‘অনুরাগ’, মিজানুর রহমান আরিয়ানের ‘হৃদয়ে হৃদয়’ নাটকগুলোও দেখেছেন দর্শক। অল্প সময়েই নাটক দিয়ে দর্শকের কাছে পরিচিত হয়েছেন নীহা। ছোট পর্দার দুই জুটি খায়রুল বাশার-সাদিয়া আয়মান, ইয়াশ-তটিনী ছিল আলোচনায়।

সামিরা খান মাহির ‘ঢাকাইয়া পোলা সিলেটি ফুরি’ নাটকটি ছিল আলোচনায়। ওসমান মিরাজ পরিচালিত নাটকটি ২৫ মিলিয়নের বেশি দর্শক দেখেছেন। একই নির্মাতার ‘আক্কাস এখন আমেরিকা’ নাটকটিও দর্শক প্রশংসা পেয়েছে। নাটকটি ভিউয়ের দৌড়ে এগিয়ে না থাকলেও দর্শক পছন্দ করেছে নাটকটি। মেহেদী হাসান হৃদয়ের ‘ঠাডা’, মাহমুদ মাহিনের ‘লেকু’, রাগীব রায়হান পিয়ালের ‘কুলি নাম্বার টু’ দিয়ে আলোচনায় ছিলেন এ অভিনেত্রী।

নতুন জুটি হিসেবে ২০২৩ সালে দর্শক পেয়েছেন খাইরুল বাশার ও সাদিয়া আয়মানকে। পুরো বছর একসঙ্গে তারা প্রথম অভিনয় করেন রুবেল আনুশের পরিচালনায় ‘ডুব সাঁতার’ নাটকে। তখনও কেউ ভাবেননি, তারা নাটকের আলোচিত জুটি হবেন। এ জুটির অভিনীত নাটকগুলো এরই মধ্যে দর্শক প্রশংসা পেয়েছে। ‘ডুব সাঁতার’ নাটকের পর ‘দই ফুচকা’, ‘বাবুই পাখি’, ‘জলতরঙ্গ’, ‘আজ আকাশে চাঁদ নেই’, ‘দ্য ফার্স্ট কেস’, ‘সুখ অসুখ’, ‘বৃষ্টির অপেক্ষায়’, ‘সাদা পায়রা’, ‘লাইলী মজনু’সহ অনেক নাটকে অভিনয় করেছেন তারা।

অন্যদিকে ইয়াশ ও তটিনী ঈদের পর থেকেই নিয়মিত জুটি হয়ে আলোচনায় রয়েছেন। মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় ‘সে বসে একা’ নাটকে প্রথম জুটি হয়েছিলেন তারা। এরপর রুবেল আনুশের পরিচালনায় ‘তোমাকে পেয়ে গেলে’, ‘হঠাৎ বৃষ্টি’, রাফাত মজুমদার রিংকুর ‘যে প্রেম এসেছিল’, রাইসুল ইসলাম অনিকের ‘অবশেষে’, হাসান রেজাউলের ‘অগ্নিগিরি’, মেহেদী হাসানের পরিচালনায় ‘অবাক কাণ্ড’, সহিদ উন নবীর ‘কথা ছিল’সহ আরও কয়েকটি নাটকে তাদের পর্দা রসায়ন দেখেছেন দর্শক। সব মিলিয়ে শোবিজে নতুনরা অন্য রকম অবস্থান গড়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭