ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে পিএইচডিধারী ব্যক্তি চাকরি ছেড়ে সবজি বিক্রেতা!


প্রকাশ: 01/01/2024


Thumbnail

চারটি মাস্টার্স ডিগ্রি এবং নামের শেষে পিএইচডি থাকার পরও তিনি বিক্রি করছেন সবজি। বলছি ভারতের পাতালিয়ায় অবস্থিত পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে চুক্তিভিত্তিক ৩৯ বছর বয়সী এক শিক্ষক, ড. সন্দ্বীপ সিং এর কথা। কিন্তু সেই চাকরি ছেড়ে দিয়ে তিনি সবজি বিক্রিতে নেমে পড়েছেন।

দীর্ঘ ১১ বছর তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে চুক্তিভিত্তিক শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি আইনের ওপরে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। এছাড়াও পাঞ্জাবি, সাংবাদিকতা, রাষ্ট্রবিজ্ঞাসহ তার ৪টি বিষয়ে মাস্টার্স ডিগ্রি রয়েছে। এখনও তিনি পড়াশুনার মধ্যে আছেন।

কিন্তু এত এত উচ্চতর ডিগ্রি নিয়েও তার চাকরি ছাড়তে হয়েছে। মূলত নিয়মিত তাকে বেতন প্রদান করা হতো না এবং প্রত্যেক মাসেই তার বেতন কর্তন করায় তিনি বাধ্য হয়ে চাকরি ছেড়ে দেন। 

এ বিষয়ে সন্দ্বীপ সিং বলেন, নিয়মিত বেতন দেওয়া হতো না, আবার যা দেওয়া হতো সেখান থেকেও কেটে রাখা হতো। ফলে চাকরি করে যা পেতাম তা দিয়ে আমার পক্ষে পরিবার চালানো অসম্ভব হয়ে পড়ে। শেষে বাধ্য হয়ে চাকরি ছেড়ে সবজি বিক্রিতে নেমেছি।

তবে ড. স্বন্দ্বীপ সিং শিক্ষকতা করে যে অর্থ পেতেন এখন তার থেকে অনেক বেশি অর্থ তিনি আয় করেন সবজি বিক্রি করে। দিনের সম্পূর্ণ অংশ তিনি সবজি বিক্রিতে ব্যয় করেন। পরে বাসায় এসে আবার পড়াশুনা করেন। এলাকায় তিনি পিএইচডি সবজি বিক্রেতা নামে পরিচিত।

সন্দ্বীপ সিং বলেন, পরিস্থিতির কারণে তিনি শিক্ষকতা পেশা থেকে কিছুটা সময় বিরতি নিয়েছেন। এখন অর্থ সংগ্রহ করে তিনি একটি নিজের নামে একটি টিউশনি সেন্টার খুলবেন বলে জানান তিনি।

সূত্র: এনডিটিভি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭