ওয়ার্ল্ড ইনসাইড

নতুন বছরে রাশিয়ার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে: জেলেনস্কি


প্রকাশ: 01/01/2024


Thumbnail

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার নববর্ষের ভাষণে ২০২৪ সালে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে ‘প্রতিশোধ’ গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। কিয়েভের প্রতি সমর্থন হ্রাস করার প্রচেষ্টা সত্ত্বেও তিনি এমন প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ইউক্রেনের বিভিন্ন নগরীতে রুশ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় ৩৯ জন নিহত হওয়ার প্রায় ৭২ ঘণ্টা পর তিনি এমন বার্তা দিলেন। কিয়েভ ও মস্কোর মধ্যে যুদ্ধ শুরুর পর এটি ছিল সবচেয়ে ভয়াবহ বিমান হামলাগুলোর অন্যতম।

জেলেনস্কি টেলিভিশন ভাষণে বলেন, ২০২৪ সালে শত্রু পক্ষ ইউক্রেনের প্রতিশোধ টের পাবে। এ বছর ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নিজস্বভাবে তৈরি অনেক অস্ত্র ব্যবহার করবে। এসব অস্ত্রের মধ্যে কামান ও যুদ্ধবিমান রয়েছে।

জেলেনস্কি বলেন, ২০২৪ সালে ইউক্রেনের অস্ত্রাগারে আরও কমপক্ষে ‘১০ লাখ’ ড্রোন থাকবে। এর পাশাপাশি কিয়েভের হাতে থাকবে তাদের পশ্চিমা অংশীদারদের সরবরাহ করা এফ-১৬ যুদ্ধবিমান।

তিনি বলেন, ‘আমাদের পাইলটরা ইতোমধ্যে এফ-১৬ যুদ্ধবিমান চালানো আয়ত্ব করেছে এবং আমরা অবশ্যই সেগুলো আমাদের আকাশে দেখতে পাব। এবার আমাদের শত্রুরা আমাদের আসল প্রতিশোধ কী তা অবশ্যই টের পাবে।’

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ তৃতীয় বছরে প্রবেশ করার সময় দেওয়া ভাষণে জেলেনস্কি তার পশ্চিমা মিত্রদেরকে এই যুদ্ধে তাদের সমর্থন বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

জেলেনস্কি ভাষণে সতর্ক করে বলেন, ‘ইউক্রেনের নাগরিকরা যেকোনো ষড়যন্ত্রের চেয়ে শক্তিশালী। বৈশ্বিক সংহতি খর্ব করা এবং আমাদের মিত্রদের জোটকে দুর্বল করার যেকোনো প্রচেষ্টা ব্যর্থ হবে’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭