কালার ইনসাইড

নতুন বছর শুরু করতে হচ্ছে অভিশাপ দিয়ে : ফারুকী


প্রকাশ: 01/01/2024


Thumbnail

তারকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী তার নিজস্ব নির্মাণশৈলীতে দর্শকহৃদয়ে জায়গা করে নিয়ে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন। কাজের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমেও বেশ সরব। রোববার (৩১ ডিসেম্বর) রাতে নিজের ফেসবুক ভেরিফায়েড পেইজে একটি স্ট্যাটাসে লিখেন, ‘অভিশাপ দিয়েই নতুন বছরকে স্বাগত জানাচ্ছি’

বরাবরের মতো এবারের ইংরেজী নতুন বছর বরণ করতে দেশের মানুষের একাংশে আতশবাজি ফুটিয়েছেন উড়িয়েছেন ফানুস। দেশেন নানা স্থানে এসব থেকে অগ্নিসংযোগও ঘটেছে। কোনো নিষেধ-বারণেই আতশবাজি ও ফানুস থেকে তাদের নিরুৎসাহী করা যায়নি। তাই হয়তো সকালে নির্মাতা ফারুকী আরেকদফা আক্ষেপ ঝেড়েছেন ফেসবুকে।

নির্মাতা ফারুকী লিখেছেন, ওকে, আই হ্যাভ আ সাজেশন। উৎসব যেহেতু থাকবে, আবার এই শহরে ছোট শিশু-বয়স্ক মানুষ-রোগী-পশু-পাখীদেরও থাকতে হবে, তাহলে একটা উপায় বের করা যায়? পুরা শহরটাকে যুদ্ধক্ষেত্র না বানিয়ে শহরের তিনটি জায়গা নির্দিষ্ট করে দেওয়া যায়? যেখানে উৎসব করার জন্য মানুষ জড়ো হবে। আমাদের এখানে তো আর সিডনি হারবার ব্রিজের মতো কোনো জায়গা নাই। আমাদের সব জায়গাই তো আবাসিক। সেই জন্য জায়গার পাশাপাশি সময়টাও বেঁধে দেওয়া দরকার! উচ্চশব্দ হয় এমন কোনো কিছু করলে এই বেঁধে দেওয়া সময়ের মধ্যে করতে হবে। তাতে করে নির্দিষ্ট করে দেওয়া জায়গাগুলার আশেপাশের ভবনের মানুষেরা জানবে কোন সময়টাতে এরকম শব্দ হতে পারে এবং সেই অনুযায়ী একটা প্রস্তুতি রাখতে পারে। কাল রাতে যেমন দুইটার পরেও চলছে এই বিভৎস তাণ্ডব!

ফারুকী আরও লেখেন, শেষ করতে চাই একটা কথা বলে, আমি আনন্দ-উৎসব এর বিরুদ্ধে না। কিন্তু ভাইয়েরা একটা কথা বলি। আমরা যখন কোনো ছাদে দাঁড়াই, আমরা কিন্তু সেখান থেকে একটা আস্ত ইট নিয়ে বাইরের দিকে ছুড়ে মারি না! কারণ আমরা চিন্তা করি নিচে দিয়ে হেঁটে যাওয়া কারো না কারো মাথায় এটা পড়তে পারে, একটা অ্যাকসিডেন্ট হতে পারে। এই যে আমরা এটা ভাবি, এটাই মানুষের বৈশিষ্ট্য হওয়া উচিত। আমার কোনো কাজে অন্যের ক্ষতি হতে পারে কিনা, এটা ভাবা মানুষের বেসিক জিনিস হওয়া উচিত। সবার নতুন বছর আনন্দের হোক, এমনকি যারা কালকে আমার মেয়েকে আতংকের ওপর রাখছিলেন, তাদেরও!

গতকাল ছিল ২০২৩ সালের শেষ দিন। তাই নতুন বছরকে স্বাগত জানাতে বিশ্বজুজুড়েই ‘থার্টি ফার্স্ট নাইট’ উদযাপন করেছেন সবাই। নানান ধরনের আতশবাজি আর ফানুস উড়িয়ে নতুন বছরকে ওয়েলকাম জানিয়েছেন ২০২৪ সালকে। তবে এসব আতশ বাজির কারণে অনেক সময়ই ক্ষতির সম্মুখীন হতে হয়। পাশাপাশি ছোট ছোট বাচ্চারাও ভয় পেতে যান। মূলত এ কারণেই এমন স্ট্যাটাস দিয়েছেন ফারুকী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭