ইনসাইড পলিটিক্স

নির্বাচনী প্রচারণা: হামলা-সংঘর্ষ অব্যাহত


প্রকাশ: 01/01/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে হামলা সংঘর্ষ থামছেই না। বিএনপিহীন নির্বাচনে স্থানে স্থানে আওয়ামী লীগের সঙ্গে স্বতন্ত্র-বিদ্রোহীদের মধ্যে সংঘাত দেখা দিচ্ছে।

আজ সোমবার (১ জানুয়ারি) রাজশাহী-৪ (বাগমারা) আসনে নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ ও স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক এমপির কর্মী-সমর্থকদের সংঘর্ষে এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। গতকাল রোববারের (৩১ ডিসেম্বর) ঘটনায় এমপি এনামুল ও চার পুলিশসহ উভয়পক্ষের অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন। বাগমারার গণিপুর ইউনিয়নের মাদারীগঞ্জ বাজারে এ ঘটনা ঘটে। চারজনকে আটক করেছে পুলিশ। এছাড়া দেশের বিভিন্ন স্থানে নির্বাচনি সহিংসতায় আরও ৫১ জন আহত হয়েছেন।

এর আগেরদিন শনিবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় কুমিল্লার চান্দিনায় সন্ধ্যায় আওয়ামী লীগ (নৌকা) ও স্বতন্ত্র প্রার্থীর (ঈগল) কর্মী-সমর্থকদের পালটাপালটি চারটি হামলার ঘটনায় ৯ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৬ জনই নৌকার সমর্থক। শরীয়তপুরের নড়িয়ায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি মিছিলে বোমা হামলায় অন্তত ১২ জন আহত হয়েছেন। এছাড়া গাজীপুরের টঙ্গী, নেত্রকোনা, ময়মনসিংহের ভালুকা, মেহেরপুর, নাটোরের বড়াইগ্রাম, বরগুনা ও নওগাঁয় হামলা-সংঘর্ষ, মারধর ও ছুরিকাঘাতে আরও ৩০ জন আহত হয়েছেন। বিভিন্ন স্থানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি অফিস ও প্রচার মাইক ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। গণমাধ্যমের প্রতিবেদন সূত্রে এসব তথ্য জানা গেছে।

গত শনিবার সন্ধ্যায় উপজেলার গল্লাই ইউনিয়নে গল্লাই আবেদানূর কমপ্লেক্স এলাকায় নৌকার ৫ কর্মিকে কুপিয়ে জখম করেছে স্বতন্ত্র প্রার্থীর (ঈগল) কর্মী-সমর্থকরা। তাদের চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে সেখান থেকে ৩ জনকে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। আহতরা হলেন-গল্লাই ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক কাউসার আলম, একই গ্রামের মৃত রুস্তম আলীর ছেলে মো. বাশার, চেরাগ আলীর ছেলে হযরত আলী, কংগাই গ্রামের মৃত ওসমান আলীর ছেলে মনির হোসেন ও গল্লাই গ্রামের আলী আক্কাসের ছেলে স্বপন।

একই রাতে নড়িয়া উপজেলার মুলফৎগঞ্জে স্বতন্ত্র প্রার্থী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডা. খালিদ শওকত আলীর নির্বাচনি মিছিলে বোমা হামলা হয়েছে। এতে অন্তত ১২ জন আহত হয়েছেন। তারা হলেন-নড়িয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে যুবলীগের সভাপতি নজরুল খলিফা, মো. মন্নান বেপারী, রশিদ চৌকিদার, নজরুল বেপারী, সুমন মোড়ল, মহিউদ্দিন বেপারী, আবদুর রহিম, আবুল মিয়া, ধলু দেওয়ান ও নজরুল ইসলাম সরদার। বাকিদের নাম জানা যায়নি। এদের মধ্যে আবদুর রহিম ও আবুল মিয়াসহ পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের শরীয়তপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 এ ঘটনায় রোববার নড়িয়া থানায় ১৬ জনকে আসামি করে নড়িয়া থানায় একটি মামলা করা হয়েছে। পুলিশ নাহিদ হোসেন ছৈয়াল, ইমরান দেওয়ান, রব্বানী সৈয়াল ও নজরুল ইসলাম হাওলাদারকে গ্রেফতার করেছে। নৌকার সমর্থকরা ওই বোমা হামলা করেছে বলে অভিযোগ উঠেছে।

এছাড়াও নওগাঁ-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান ছেকার আহমেদের কর্র্মী রেজাউল ইসলাম ওরফে রেঞ্জাকে কুপিয়ে জখম করা হয়েছে। শনিবার রাত ৮টায় শহরের বটতলী মোড়ে এ ঘটনা ঘটে। স্বতন্ত্র প্রার্থীর অভিযোগ, নৌকার লোকজন ওই হামলা করেছে।

অন্যদিকে নির্বাচনি পথসভা থেকে ফেরার পথে গৌরীচন্না বাজারে শনিবার রাতে আওয়ামী লীগ প্রার্থীর কর্মীদের হামলায় স্বতন্ত্র প্রার্থীর এক কর্মী আহত হয়েছেন। তার নাম শান্ত। তিনি গৌরীচন্না মোশাররফ হোসেন ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী।

নাটোর বড়াইগ্রাম উপজেলার কচুগাড়ি এলাকায় শনিবার রাতে স্বতন্ত্র প্রার্থী আসিফ আবদুল্লাহ বিন কুদ্দুস শোভনের (ট্রাক) ৫ কর্মীকে পিটিয়ে আহত করা হয়েছে। তারা হলেন-উপজেলার জোনাইল ইউনিয়নের বর্ণি গ্রামের রুবেল হোসেন, চামটা গ্রামের জসিম উদ্দিন, আশরাফ আলী, শামীম হোসেন ও সুজন আলী। এ ঘটনায় সোহেল রানা নামে নৌকার এক কর্মীকে আটক করেছে পুলিশ।

মেহেরপুরের মুজিবনগর উপজেলার বাগোয়ান গ্রামে শনিবার সন্ধ্যায় নৌকা ও স্বতন্ত্র (ট্রাক) প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষে উভয়পক্ষের ৫ জন আহত হয়েছেন। তারা হলেন-জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম পেরেশান, বাগোয়ান ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও ওয়ার্ড সদস্য আব্দুর রাকিব, সাবেক ছাত্রলীগ নেতা খালিদুজ্জামান খান ডালিম, যুবলীগ কর্মী তেলা শেখ ও সাবেক নারী ইউপি মেম্বর মুক্তা খাতুন।

নোয়াখালীর চাটখিল উপজেলার পরকোট ইউনিয়নের দশঘরিয়া বাজারে শনিবার সন্ধ্যায় বাংলাদেশ কংগ্রেস প্রার্থী আবু নাছের ওয়াহেদ ফারুকের গণসংযোগে হামলা হয়েছে। এ ঘটনায় মামলার পর পুলিশ অভিযুক্ত পরকোট ইউনিয়নের ছাত্রলীগ সভাপতি হাবিব আদনান ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রাফীকে গ্রেফতার করেছে।

গাজীপুর পশ্চিম টঙ্গীতে নির্বাচনি প্রচারকালে ছুরিকাঘাত ও মারধরে স্বতন্ত্র প্রার্থী (ট্রাক) কাজী আলিম উদ্দিন বুদ্দিনের তিন সমর্থক আহত হয়েছেন। রোববার সন্ধ্যায় টঙ্গী হাজীরমাজার বস্তির সান্দার পাড় এলাকায় এ ঘটনা ঘটে। আহতরা হলেন-লালচাঁন হোসেন, শাহিদা ও শ্যামল। এদের মধ্যে গুরুতর আহত লালচাঁনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

ময়মনসিংহের ভালুকা উপজেলার ধলিয়া বাজারে শনিবার রাতে স্বতন্ত্র প্রার্থী আব্দুল ওয়াহেদের (ট্রাক) নির্বাচনি ক্যাম্পে হামলা ভাঙচুর হয়েছে। এতে ৯ জন আহত হয়েছেন। তারা হলেন-সাবেক ইউপি চেয়ারম্যান আশরাফুল আলম, ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক পারভেজ মিয়া, যুবলীগের ধর্মবিষয়ক সম্পাদক আব্দুল আজিজ, পরিবহণ শ্রমিক লীগের সহ-সভাপতি মামুন ও সদস্য সোলাইমান, ইউনিয়ন কৃষক লীগের সদস্য জহিরুল ইসলাম ও ট্রাক প্রতীকের কর্মী মাহাবুল আলম। এ ঘটনায় মডেল থানায় মামলা হয়েছে।

নেত্রকোনার পূর্বধলা উপজেলার আগিয়া ইউনিয়নের হাটকান্দা বাজারে শনিবার সন্ধ্যায় নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে নৌকার অন্তত ৫ জন সমর্থক আহত হয়েছেন। তারা হলেন- উপজেলার উত্তর কালডোয়ার গ্রামের ইয়াসমিন আক্তার, আলিমা খাতুন, আমেনা খাতুন, শাপলা আক্তার ও মো. হাফিজুল ইসলাম। তাদের পূর্বধলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।

পটুয়াখালীর দশমিনা উপজেলার আলীপুরা ইউনিয়নের রমানাথসেন গ্রামে রোববার বেলা পৌনে ১১টায় স্বতন্ত্র প্রার্থীর সমর্থক মো. হারুন মুন্সিকে মারধরের অভিযোগ উঠেছে নৌকার কর্মীদের বিরুদ্ধে। আহত হারুন দশমিনা হাসপাতালে চিকিৎসাধীন।

ফরিদপুর-৩ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী (ঈগল) এ কে আজাদের নির্বাচনি প্রচারণা ক্যাম্পে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রোববার সকাল সাড়ে ৭টায় ফরিদপুর পৌর সদরের ১ নম্বর ওয়ার্ডের শোভারামপুর বোর্ড অফিস সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭