ওয়ার্ল্ড ইনসাইড

মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী সাংবাদিক জন পিলজার মারা গেছেন


প্রকাশ: 01/01/2024


Thumbnail

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় অনেক বিদেশি সাংবাদিক দেশে অবস্থান করে যুদ্ধের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রকাশে করেছেন। তাদের প্রচারিত সংবাদের মাধ্যমে পাকিস্তানি বাহিনীর গণহত্যার বিষয়টি প্রকাশ্যে আসে। তেমনই একজন সাংবাদিক ছিলেন জন পিলজার। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ঢাকায় থেকে সংবাদ সংগ্রহ করেছেন। 

গত শনিবার অস্ট্রেলীয় বংশোদ্ভূত এই বিখ্যাত অনুসন্ধানী সাংবাদিক লন্ডনে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮৪ বছর। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, জন পিলজারের পরিবারের পক্ষ থেকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

তার পরিবার থেকে এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে পোস্ট করে বলেছে, জন পিলজারের পরিবার গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছে যে, তিনি গত ৩০ ডিসেম্বর ৮৪ বছর বয়সে মারা গেছেন। 

জন পিলজারের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা বিশ্বাস করি, তার সাংবাদিকতা ও প্রামাণ্য চিত্রকর্ম বিশ্বজুড়ে সমাদৃত হবে। কিন্তু আমাদের পরিবারের কাছে তিনি একজন দারুণ বাবা, দাদা এবং সঙ্গী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। আমরা তার আত্মার শান্তি কামনা করছি। 

১৯৬৮ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থি রবার্ট কেনেডিকে হত্যা করার সময় তিনি একই কক্ষে অবস্থান করছিলেন। এ ঘটনা জনের ওয়েবসাইটে উল্লেখ রয়েছে। সাম্প্রতিক সময়ে জন পিলজার উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে সমর্থন করে আলোচনায় এসেছিলেন।

তিনি শুরু থেকেই পশ্চিমা বিশ্বের পররাষ্ট্রনীতি ও আদিবাসী লোকজনের ওপর নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। এছাড়া তিনি ভিয়েতনাম যুদ্ধ, কম্বোডিয়ার যুদ্ধ, বায়াফ্রাসহ বিভিন্ন সংঘাতের সংবাদ নিজে সরাসরি সংগ্রহ করেছেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় জন্ম নিলেও জন পিলজার জীবনের বেশির ভাগ সময়ই কাটিয়েছেন লন্ডনে। কর্মজীবনে তিনি রয়টার্স, ডেইলি মিররসহ ইংল্যান্ডের জনপ্রিয় টিভি চ্যানেল আইটিভিতে কাজ করেছেন। তার উল্লেখযোগ্য কর্মের জন্য বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা জিতেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭