ওয়ার্ল্ড ইনসাইড

জাপানের ভূমিকম্পে রাশিয়ায় সুনামি সতর্কতা জারি


প্রকাশ: 01/01/2024


Thumbnail

জাপান সাগরের দিকে মুখোমুখিভাবে অবস্থিত রাশিয়ার অঞ্চলগুলোতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর রাশিয়ার পূর্বাঞ্চলীয় এসব এলাকায় সুনামির আশঙ্কা তৈরি হয়েছে।  সোমবার (১ জানুয়ারি) পূর্ব রাশিয়ার ভ্লাদিভোস্টক, নাখোদকা ও সাখালিন দ্বীপে এই সতর্কতা জারি করা হয়েছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাসে।

সুনামি কতটা শক্তিনিয়ে আঘাত হানবে তা এখনো নির্ণয় করা যায় নি ফলে মানুষজনকে এখনো বাড়িতেই অবস্থান করতে বলা হয়েছে। এদিকে জাপানে বাসিন্দাদের সুনামি থেকে সুরক্ষিত থাকতে বাসিন্দাদের ঘড় ছাড়তে বলা হয়েছে। 

সোমবার জাপানের উত্তরাঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের পর পর উপকূলীয় অঞ্চল ইশিকাওয়া, নিগাতা ও তোয়ামায় সুনামি সতর্কতা জারি করে জাপানের আবহাওয়া বিভাগ। বর্তমানে এসব এলাকার মানুষজনকে ঘরবাড়ি ছেড়ে উঁচু এলাকায় আশ্রয় নেওয়ার আহ্বান জানিয়েছে জাপানি কর্তৃপক্ষ।

ভূমিকম্পের সময় নাগরিকদের নেওয়া ভিডিও প্রকাশিত হয়েছে সামাজিকমাধ্যমে। ভিডিওতে জাপানে ভূমিকম্পের সময় প্রচন্ড জোরে বাসাবাড়ি, অফিস, সুপারশপগুলো নড়তে দেখা যায়। একটি ছবিতে দেখা গেছে ভূমিকম্পের ঝাঁকুনিতে রাস্তা দুই ভাগ হয়ে গেছে।  

বিবিসির খবরে বলা হয়, ইশিকাওয়ার উপকূলীয় নোটো এলাকায় বড় ধরনের সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সুনামি হলে ৫ মিটার (১৬ ফুট) উচ্চতার ঢেউ উপকূলে আছড়ে পড়তে পারে। নোটোর পাশের নিগাতা ও তোয়ামা এলাকায়ও সুনামি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এই দুই অঞ্চলে ৩ মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়তে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭