ওয়ার্ল্ড ইনসাইড

নতুন রহস্য উদঘাটনে ভারতের মহাকাশ অভিযান


প্রকাশ: 01/01/2024


Thumbnail

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইতোমধ্যে বেশ কয়েকটি সফল অভিযান পরিচালনা করে বেশ সুনাম অর্জন করেছে। এবার নতুন বছরের প্রথমদিনে ব্লাক হোল এর রহস্য উন্মোচনের জন্য মহাকাশে উপগ্রহ পাঠালো ভারত। মঙ্গলগ্রহ অবজারভেশন, চাঁদে মাটিতে উপগ্রহ পৌছানোর পর এবার ব্ল্যাক হোল রহস্য সমাধানে ভারতের মহাকাশ অভিযান।

নতুন বছরের সকালে ৯টা ১০ মিনিটে ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বরের রহস্য সমাধানের লক্ষ্য নিয়ে মহাকাশে পাড়ি দেয় ভারতের প্রথম এক্স-রে পোলারিমিটার উপগ্রহ এক্সপোস্যাট। পিএসএলভি সি৩৮ রকেটের মাধ্যমে এটিকে কক্ষপথে পাঠানো হয়।

 সকাল ৯টা বেজে ৩২ মিনিটে ইসরো ঘোষণা করে যে, তাদের এই উৎক্ষেপণ সফল হয়েছে। উপগ্রহটিকে যে জায়গায় বসানোর কথা ছিল, সেটি ঠিক সেখানেই আছে। উপগ্রহটি কক্ষপথে ৬৫০ কিলোমিটার দূরে ছয় ডিগ্রি হেলে  আছে। 

এর আগে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই ধরনের এক্সরে পেরিমিটার উপগ্রহ পাঠিয়েছিল। এবার দ্বিতীয়টা পাঠালো ভারত। 

অ্যাস্ট্রোফিজিসিস্ট দীপঙ্কর ভট্টাচার্য এনডিটিভিকে বলেছেন, উপগ্রহটিকে প্রত্যাশিত কক্ষপথে স্থাপন করা হয়েছে। এবার তা পরিকল্পনামাফিক বৈজ্ঞানিক পরীক্ষা চলবে বলে তিনি আশাপ্রকাশ করেছেন।

এইটা ছিল পিএসএলভি রকেটের ৬০তম উড়ান। এর মাধ্যমে ইসরো ও ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের সাফল্যের টুপিতে আরেকটি পালক যুক্ত হলো।

ব্ল্যাক হোল কী?

কোনো তারার যখন মৃত্যু হয়, তখন তা নিজের মাধ্যাকর্ষণের চাপে ভেঙে যায় এবং তৈরি হয় ব্ল্যাক হোল, নিউত্রন স্টার বা হোয়াইট ড্রফে পরিনত হয়।  মহাবিশ্বে ব্ল্যাক হোলের গ্র্যাভিটশনাল ফোর্স সবচেয়ে বেশি থাকে। অন্যদিকে নিউট্রন স্টারের ঘনত্ব থাকে সবচেয়ে বেশি। সূর্যের থেকে ৩ গুণ বড় তারাগুলো নিউট্রন স্টারে পরিণত হয়। 

ব্ল্যাক হোল নিয়ে অনেক রহস্য রয়েছে। এই নিয়ে এক্সপোস্যাট তথ্য পাঠালে রহস্য সমাধানে তা সাহায়্য করবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

কী করবে এক্সপোস্যাট

এই এক্সপোস্যাটের মধ্যে আছে পেলোড পোলারিমিটার ইনস্ট্রুমেন্ট ইন এক্স-রে পোলিক্স এবং এক্স রে স্পেকট্রোস্কোপি এক্সপেট। এর মাধ্যমে মহাকাশে এক্স রশ্মির উৎস খোঁজার কাজটা করবে এক্সপোস্যাট। এটি পাঁচ বছর অভিযান চালাবে মহাকাশে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭