ইনসাইড গ্রাউন্ড

মাত্র ৪ টেস্টেই সেরা দশে তাইজুল


প্রকাশ: 02/01/2024


Thumbnail

২০২৩ সালে খুব বেশি টেস্ট খেলার সুযোগ পায়নি টাইগাররা। মাত্র ৪টি টেস্ট খেললেও ১টি হারের মুখ দেখেছে টাইগাররা। জয় পেয়েছে বাকি তিনটিতেই। কম টেস্ট খেলেও টাইগারদের পারফর্মেন্সটা হয়েছে দারুণ। আর টাইগারদের এমন দারুণ পারফর্মেন্সের পেছনে বড় অবদান রেখেছেন তাইজুল ইসলাম। ২০২৩ সালে টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন এই বাঁহাতি স্পিনারই।

মাত্র চার টেস্ট খেলেই ২০২৩ সালে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় জায়গা করে নিয়েছেন তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনার মাত্র ১৮.৪৬ গড়ে ২৬ উইকেট শিকার করে নয় নম্বরে আছেন। ইনিংসে সেরা বোলিং ফিগার ৭৫ রানে ৬ উইকেট। চার টেস্টেই দুবার নিয়েছেন ইনিংসে ৫ উইকেট। দুই ইনিংস মিলিয়ে ম্যাচে একবার পেয়েছেন ১০ উইকেট। আরও একবার ৯ উইকেট শিকার করেছেন এই টাইগার স্পিনার।

২০২৩ সালে লাল বলে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন নাথান লায়ন। গত বছর ১০ টেস্ট খেলে ২৪.৯৫ গড়ে ৪৭ উইকেট শিকার করেছেন এই অফস্পিনার। দুবার পেয়েছেন ৫ উইকেট।

গত বছর টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় অস্ট্রেলিয়ানদেরই আধিপত্য ছিল। সেরা দশে লায়ন ছাড়াও আছেন অজি পেসত্রয়ী - প্যাট কামিন্স-মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড। ১১ টেস্টে ২৭.৫০ গড়ে ৪২ উইকেট শিকার করে তালিকার দুই নম্বরে অজি অধিনায়ক কামিন্স। স্টার্ক ৯ টেস্টে ২৯.৬৩ গড়ে ৩৮ উইকেট নিয়ে পাঁচে ও হ্যাজেলউড ৭ টেস্টে ২৬.০৩ গড়ে ২৭ উইকেট নিয়ে আট নম্বরে আছেন।

ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন মাত্র ৭ টেস্টেই ১৭.০২ গড়ে ৪১ উইকেট শিকার করেছেন। তিনি তালিকায় আছেন তিন নম্বরে। সেরা পাঁচে থাকা ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড ৮ টেস্টে ২৬.২৮ গড়ে ৩৮ উইকেট শিকায়ে করেছেন। এছাড়া সেরা দশে আছেন রবীন্দ্র জাদেজা (৩৩ উইকেট), প্রসন্ন জয়াসুরিয়া (৩০ উইকেট), ও টিম সাউদি (২৪ উইকেট)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭