ইনসাইড গ্রাউন্ড

এই শীতেই সেরা ৫ লিগে বড় দলবদল


প্রকাশ: 02/01/2024


Thumbnail

শীতকালে ক্লাব ফুটবলের দল গোছানোর সময়। এই মৌসুমে দলগুলো নিজেদের ঘর শক্তিশালী করে। এই দল বদলের মৌসুমে সবচেয়ে আলোচিত নাম কিলিয়ান এমবাপ্পে, রাফায়েল ভারানে, দাভিদ দে হেয়া, ভিক্টর ওসিমেনসহ একাধিক তারকা ফুটবলার। ২০২৪ সালের জানুয়ারিতেই যাদের ঠিকানা পরিবর্তন হতে পারে। সেরা পাঁচ লিগে এ দলবদলের পর্দা নামবে ১ ও ২ ফেব্রুয়ারি।

এবারের দলবদলের মৌসুমে সবচেয়ে বেশি আলোচনায় ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। এ স্ট্রাইকারকে দলে নেয়ার জন্য এরই মধ্যে সব আয়োজন করেছে রিয়াল মাদ্রিদ। গেল দুই বছর ধরে ফরাসি তারকাকে দলে নেয়ার জন্য চেষ্টা করছিল লস ব্ল্যাঙ্কোরা। এখনো সেটা সম্ভব না হলেও হাল ছাড়েনি রিয়াল। নতুন বছরের জানুয়ারিতে ফ্রান্স অধিনায়ককে চুক্তিবদ্ধ করতে আশাবাদী মাদ্রিদের ক্লাবটি।

আগামী ৩০ জুন পর্যন্ত পিএসজির সঙ্গে চুক্তি রয়েছে এমবাপ্পের। প্যারিসের ক্লাবটির সঙ্গে চুক্তি বাড়ানোর সুযোগ থাকা সত্ত্বেও এমবাপ্পে আগামী কয়েক মাসে পিএসজি ছেড়ে চলে যাওয়ার সম্ভাবনা জোরালো বলে জানিয়েছে স্থানীয় এবং আন্তর্জাতিক বেশ কিছু সংবাদমাধ্যম। এছাড়া জানুয়ারির প্রথম সপ্তাহেই এমবাপ্পের সঙ্গে যোগাযোগ করবে রিয়াল। এই বিষয়ে এমবাপ্পের মায়ের সঙ্গে কথা বলবে স্প্যানিশ ক্লাবটি। তারা প্রস্তাবে রাজী থাকলে একই সপ্তাহেই এমবাপ্পের সঙ্গে চুক্তি করবে রিয়াল।

গণমাধ্যমের খবর অনুযায়ী এমবাপ্পেকে প্রতিবছর ২৬ মিলিয়ন ইউরো বেতনে দেয়া হবে। যা রিয়ালে অন্য যেকোনো ফুটবলারের তুলনায় প্রায় দ্বিগুণ। এছাড়া রিয়ালে আসলে সাইনিং বোনাস হিসেবে এমবাপ্পে পাবেন ১৩০ মিলিয়ন ইউরো।

আগের মৌসুমগুলোতে যা নাটক হয়েছে তাতে এমবাপ্পের দলবদল নিয়ে কিছুটা সংশয় থাকতে পারে। তবে এবার ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়া একপ্রকার নিশ্চিত ফরাসি সেন্টারব্যাক রাফায়েল ভারানের। আগামী জুনে তার সঙ্গে চুক্তি শেষ হচ্ছে ইউনাইটেডের। যদিও শর্ত অনুযায়ী তাকে আরও একবছর দলে রাখতে পারবে ইংলিশ জায়ান্টরা। তবে তারা সে চুক্তির পথে হাঁটছে না। বয়স ৩০ হলেও বারবার ইনজুরি আর উচ্চ মজুরির কারণে তাকে চলতি জানুয়ারিতেই ছেড়ে দিতে চায় রেড ডেভিলরা। তারওপর রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও সৌদি প্রো লিগের একাধিক ক্লাব তাকে নিয়ে আগ্রহ দেখিয়েছে। তাকে ভালো দামে বিক্রি করে নিজেদের ফান্ড বড় করারও একটা সুবর্ণ সুযোগ ইউনাইটেডের সামনে।

এদিকে গত দলবদলের মতো এবার আলোচনায় নাপোলির ফরোয়ার্ড ভিক্টর ওসিমেন। যদিও গত মাসে ইতালিয়ান ক্লাবটির সঙ্গে ২০২৬ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছেন এ নাইজেরিয়ান। তবে ইতালির বেশকিছু গণমাধ্যম বলছে, তাকে বিক্রি করার উদ্দেশে ১২০ মিলিয়ন পাউন্ড রিলিজ ক্লজ ধরেছে নাপোলি। যেটা পেলে তাকে ছেড়েও দিতে পারে নাপোলি। বেশ লম্বা সময় ধরেই ওসিমেনকে দলে ভেড়ানোর চেষ্টা করছে আর্সেনাল ও চেলসি। যদিও দলের প্রধান তারকা তারপরও ভালো অর্থ পেলে জানুয়ারিতে তাকে ছেড়ে দিতে পারে নাপোলি।

অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার পর থেকে সাত মাস ক্লাবহীন স্প্যানিশ গোলরক্ষক দাভিদ দে হেয়া। ৩৩ বছর বয়সী এ গোলরক্ষককে দলে ভেড়ানোর আগ্রহ প্রকাশ করেছে রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলানসহ সৌদি আরবের একাধিক ক্লাব। আগ্রহ প্রকাশ করেছে নিউক্যাসল ও নটিংহ্যাম ফরেস্টও। তবে কোনো তাড়াহুড়ো করছেন না হেয়া। সঠিক সময়ে সঠিক ক্লাবের অপেক্ষায় আছেন তিনি।

দলবদল নিয়ে হেয়ার কোনো তাড়া না থাকলেও তাড়া আছে জেডন সাঞ্চোর। গত সেপ্টেম্বরে ম্যানেজার এরিক টেন হ্যাগের সঙ্গে বিবাদে জড়িয়ে দলের প্রথম স্কোয়াডে জায়গা হারিয়েছেন তিনি। তাকে ধরে রাখতে চায় না ইউনাইটেড। সাঞ্চোও দ্রুত ক্লাব ছাড়তে চান। তবে ২০২১ সালে ৭৩ মিলিয়ন পাউন্ড খরচে বরুশিয়া ডর্টমুন্ড থেকে কেনা উইঙ্গারকে নিয়ে ক্ষতির সম্ভাবনা দেখছে ইউনাইটেড। কাছাকাছি অর্থে তাকে কিনতে আগ্রহ দেখাচ্ছে না কোনো দল। তার সাপ্তাহিক তিন লাখ পাউন্ড মজুরির কারণে লোনে নিতেও দুবার ভাবতে হচ্ছে ক্লাবগুলোকে। যদিও ডর্টমুন্ড তাকে লোনে নিতে আগ্রহী। তাছাড়া ২৩ বছর বয়সী এ ইংলিশ তারকাকে নিতে আগ্রহ দেখিয়েছে  সৌদি প্রো লিগের ক্লাবগুলোরও।

এমবাপ্পে, সাঞ্চো, ওসিমেনরা ছাড়াও চলতি জানুয়ারিতে দলবদল হতে পারে ইংলিশ ফরোয়ার্ড ইভান টনি, মিডফিল্ডার ক্যালভিন ফিলিপস, গোলরক্ষক অ্যারন রামসডেল ও পর্তুগিজ মিডফিল্ডার জোয়াও প্যালিনিয়ার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭