ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানির উত্তরাঞ্চলে প্রবল বন্যা


প্রকাশ: 02/01/2024


Thumbnail

জার্মানির উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের তিন প্রদেশে বন্যা দেখা দিয়েছে। এর আগে দেশটিতে প্রবল বর্ষণের ‍পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী দেশটির স্যাক্সনি, লোয়ার স্যাক্সনি, বাভারিয়া, থুরিংগেন, হেসে, নর্থ রাইন ওয়েস্টফালিয়া, রাইনল্যান্ড প্যালাটিনেটে বন্যা-সতর্কতা জারি করে। 

বড়দিনের পর থেকে শুরু হওয়া প্রবল বর্ষণে নদীর পানি পাড় ছাপিয়ে বিস্তৃত অঞ্চল প্লাবিত হয়েছে। জার্মানির আবহাওয়া দপ্তর জানিয়েছে, দেশের উত্তর-পশ্চিম ও পশ্চিমাঞ্চলে আরও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় সতর্ক করে দেওয়া হয়েছে অঞ্চলগুলোর বাসিন্দাদের। চলতি সপ্তাহের বন্যার ফলে জার্মানির উত্তর ও মধ্যাঞ্চলের অনেক অংশের কয়েক হাজার মানুষকে স্থানান্তরিত করতে হয়েছে।

বন্যার কবলে পড়া প্রদেশ তিনটি হলো—লোয়ার স্যাক্সনি, থুরিংগেন ও স্যাক্সনি-আনহাল্ট। বেশ কিছু অঞ্চলে পানির তোড়ে নদীরক্ষা বাঁধে ফাটল দেখা দিয়েছে। এ অবস্থায় হাজার হাজার স্থানীয় স্বেচ্ছাসেবক বন্যাকবলিত এলাকার লোকজনকে সাহায্যে কাজ করছেন। এছাড়া বন্যা উপদ্রুত এলাকায় কয়েক হাজার সাহায্যকারী মোতায়েন করা হয়েছে।

বাধেঁ ফাটল রক্ষায় এলবে নদীর উপর থেকে চাপ কমাতে এক দশকের মধ্যে এই প্রথম ম্যাগদেবুর্গের কাছে একটি বাধঁ খুলে দেওয়া হয়েছে। এছাড়া জার্মানির উত্তরাঞ্চলের এক সাফারি পার্কে কিছু জীবজন্তুকে অন্যত্র সরানো হয়েছে। 

রডেনবার্গ শহরের মেয়র জানিয়েছেন, নদীর জল বন্যা-নিরোধক ব্যবস্থার উপর দিয়ে বইছে। এতে ক্ষয়ক্ষতির আশংকা আরও বাড়ছে। গত ২৫ বছরেও এরকম পরিস্থিতি তৈরি হয়নি।

গত রোববার জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস লোয়ার স্যাক্সনি প্রদেশের বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি উদ্ধারকাজে জড়িত সাহায্যকারী ও স্বেচ্ছাসেবকদের প্রশংসা করেন। তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনো কোন আর্থিক সহায়তার প্রতিশ্রুতির কথা জানাননি। 

থুরিংগেন ও স্যাক্সনি-আনহাল্টের প্রদেশের বেশ কয়েকটি বাঁধে বালুর বস্তা ফেলে সেগুলোকে রক্ষার চেষ্টা চলছে। স্থানীয় প্রশাসন বাঁধগুলো নিয়মিত পর্যবেক্ষণ করছে। এতোমধ্যে হেলমে নদীর পানির তোড়ে বাঁধ ভেঙে কৃষিজমি প্লাবিত হয়েছে। হেলমেসহ এ অঞ্চলের জার্মানির আবহাওয়া দপ্তর থেকে আগামী আরও কয়েক দিন লোয়ার স্যাক্সনিতে অবিরাম বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭