ইনসাইড পলিটিক্স

নির্বাচনের আগে কী হচ্ছে জাতীয় পার্টিতে? (ভিডিও)


প্রকাশ: 02/01/2024


Thumbnail

জাতীয় পার্টিকে নিয়ে যেন রহস্যের বেড়াজাল কাটছেই না। বিশেষ করে নির্বাচন যতই ঘনিয়ে আসছে জাতীয় পার্টিকে নিয়ে তত বেশি কনাঘুষা শুরু হয়েছে। গতকাল জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের নির্বাচনে অংশ নিয়ে সরে যাওয়াটাও রাজনীতির জন্য সুখবর নয় বলে মন্তব্য করেছেন বটে। পাশাপাশি তিনি এও বলেছেন যে, জাতীয় পার্টি নির্বাচনে শেষ পর্যন্ত থাকব কিনা তা সময় বলে দেবে। এদিকে আজ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, জাতীয় পার্টি দলগতভাবে নির্বাচন থেকে সরে যাবে না। জাতীয় পার্টির সঙ্গে আলাপ-আলোচনা করেই নির্বাচন প্রসঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। কিন্তু বারবার জাতীয় পার্টির নির্বাচনে থাকা না থাকার প্রসঙ্গ আলোচিত হওয়ায় রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে যে, নির্বাচনের আগে আসলে জাতীয় পার্টিতে কী হচ্ছে? জাতীয় পার্টি কী শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে নাকি সরে যাবে এই প্রশ্নটি এখন আবার নতুন করে সামনে আসছে।

উল্লেখ্য যে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন অর্থাৎ গত ১৭ ডিসেম্বর আগ পর্যন্ত গুঞ্জন উঠেছিল যে, জাতীয় পার্টি হয়তো শেষ পর্যন্ত নির্বাচন থেকে সরে যাবে। আওয়ামী লীগের শীর্ষ মহল থেকেও এ ধরনের আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। তবে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে জাতীয় পার্টি ঘোষণা দেন যে, তারা নির্বাচনে থাকছে, এমনকি এবার জাতীয় পার্টি ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে বলেও জানান দলটির মহাসচিব মজিবুল হক চুন্নু। কিন্তু এখন আবার জাতীয় পার্টির থাকা না থাকার প্রসঙ্গটি নতুন করে সামনে আসছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দুটি কারণে জাতীয় পার্টির নির্বাচনে থাকা না থাকার প্রসঙ্গটি এখন আবার সামনে আসছে পারে। একটি হল বিএনপি এখন নির্বাচন বিরোধী লিফলেট বিরতণ কর্মসূচি করছে। তারা যে কোনো মূল্যে নির্বাচন বানচালের কথা ভাবছে। পাশাপাশি বিএনপির একটা চেষ্টা আছে যেন জাতীয় পার্টি শেষ মুহুর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ায়। কারণ জাতীয় পার্টি যদি নির্বাচন থেকে সরে দাঁড়ায় তাহলে নির্বাচন সুষ্ঠু হলেও গ্রহণযোগ্যতার একটা সংকট তৈরি। যা বিএনপির একান্ত চাওয়া। অন্য আরেকটি কারণ হতে পারে জাতীয় পার্টির কৌশল। কারণ আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতায় জাতীয় পার্টি সন্তুষ্ট নয়। জাতীয় পার্টির চাওয়া ছিল তাদেরকে ৪০টি আসন ছেড়ে দেওয়া হোক। কিন্তু আওয়ামী লীগ কোনো ভাবেই সেটি করেনি। সমঝোতার আসনগুলো ছাড়াও জাতীয় পার্টি যেন আরও বেশ কিছু আসন নিশ্চিত করতে পারে সেটির কৌশলগত কারণেও জাতীয় পার্টি নিজেই তাদের নির্বাচনে থাকা না থাকার প্রসঙ্গটি সামনে আনতে পারে। কারণ এতে করে হয়তো আওয়ামী লীগ কিছুটা হলেও চাপে পড়বে এবং সেখানে থেকে জাপা হয়তো একটা সুবিধা নিতে পারবে। তবে জাতীয় পার্টিকে নিয়ে আসলে কী হচ্ছে সেটি স্পষ্ট হওয়ার জন্য আরও অপেক্ষা করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭