ওয়ার্ল্ড ইনসাইড

জাপানে ভূমিকম্পে ৫৫ জন নিহত, মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা


প্রকাশ: 02/01/2024


Thumbnail

জাপানে আঘাত হানা ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫৫ এ দাড়িয়েছে। মৃতের সংখ্যা এর থেকে আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। মৃতের সংখ্যাটি নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ । মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এই খবর জানিয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, ভূমিকম্প পর সিরিজ কম্পনে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে হোনশু দ্বীপের ইশিকাওয়া প্রিফেকচারে। বেশ কয়েকটি ঘরবাড়ি ও ভবন ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আটকে আছেন অসংখ্য মানুষ। তাদের উদ্ধারে কাজ করছেন দমকল বাহিনী। তবে সড়ক যোগাযোগ ব্যাহত হওয়ায় ঘটনাস্থলে পৌঁছাতে হিমশিম খাচ্ছেন কর্মীরা।

দেশটির প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্ত নাগরিকদের জরুরি ভিত্তিতে গরম কাপড় পৌছানোর ব্যাপারে গুরুত্ব দিয়ে কাজ করছেন। দেশটির নাগরিকরা বর্তমানে মাইনাস ডিগ্রি তাপমাত্রায় অবস্থান করছেন। ভূমিকম্পের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় হিটার ব্যবস্থা অকার্যকর হয়ে গেছে। এ পরিস্থিতিতে দেশটির সেনাবাহিনী ১০ হাজার সেনাসদস্য উদ্ধারকাজে যোগ দিয়েছে । 

ভূমিকম্পে একটি আঞ্চলিক বিমানবন্দরের রানওয়েতেও ফাটল দেখা দিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষয়ক্ষতি বৃদ্ধির পরিমাণ ক্রমাগত বাড়তে থাকায় মোট ক্ষতির সঠিক মূল্যায়ন এখনই করা যাচ্ছেনা। 

এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে রাস্তা ফেটে টুকরো টুকরো হয়ে যেতে দেখা গেছে। 

সোমবার দেশটির ইশিকাওয়া প্রিফেকচারে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এরপর দেশটির একাধিক স্থানে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়। রাতারাতি সেখানে ১৫৫টি ভূমিকম্প আঘাত হানে। সেগুলোর বেশিরভাগ কম্পনই ৩ মাত্রার বেশি ছিল।

ভূমিকম্রে পর দেশটিতে সুনামির সতর্কতা জারি করা হয়। এসময় হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয় তারা। ভূমিকম্পের জেরে জাপানে এক মিটার পর্যন্ত সুনামির ঢেউ ওঠেছে। দুর্যোগের পর একটি স্থানে বড় অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭