ওয়ার্ল্ড ইনসাইড

গাজা ফিলিস্তিনি ভূমি হিসেবেই থাকবে: ম্যাথিউ মিলার


প্রকাশ: 03/01/2024


Thumbnail

ইসরায়েলি মন্ত্রী বেজালেল স্মোট্রিচ এবং ইতামার বেন গভির গাজার বাইরে ফিলিস্তিনিদের পুনর্বাসনের পক্ষে সম্প্রতি বক্তব্য দিয়েছিলেন। তাদের সাম্প্রতিক এ বক্তব্য প্রত্যাখান করে দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (০৩ জানুয়ারি) এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এ কথা জানান। এ সময় তিনি ওই দুই মন্ত্রীর বক্তব্যের সমালোচনাও করেন।

সম্প্রতি ওই দুই ইসরায়েলি মন্ত্রী বলেছেন, তারা মনে করেন গাজা থেকে অন্য দেশে চলে যাওয়ার জন্য ফিলিস্তিনিদের উদ্বুদ্ধ করা উচিত। গাজায় ইহুদি বসতি স্থাপনকারীদের ফেরত পাঠানো উচিত বলেও মনে করেন তারা। তাদের বক্তব্যকে ‘প্রদাহজনক এবং দায়িত্বজ্ঞানহীন’ বলে আখ্যা দেন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র।

ম্যাথিউ মিলার বলেন, আমাদের প্রধানমন্ত্রীসহ ইসরায়েল সরকার বারবার এবং ধারাবাহিকভাবে বলেছে যে এই ধরনের বিবৃতি ইসরায়েল সরকারের নীতিকে প্রতিফলিত করে না। তাদের এ ধরনের বক্তব্য অবিলম্বে বন্ধ করা উচিত।

মিলার বলেন, আমরা স্পষ্ট, সামঞ্জস্যপূর্ণ এবং দ্ব্যর্থহীন ছিলাম যে, গাজা হল ফিলিস্তিনি ভূমি এবং তা ফিলিস্তিনি ভূমিই থাকবে। যা ভবিষ্যতে আর হামাসের নিয়ন্ত্রণে থাকবে না এবং কোনো সন্ত্রাসী গোষ্ঠী ইসরায়েলকে হুমকি দিতে পারবে না। ইসরায়েল ও ফিলিস্তিনিদের, পার্শ্ববর্তী অঞ্চল এবং বিশ্বের স্বার্থে আমরা এটাই ভবিষ্যতে চাই।

প্রসঙ্গত, ২০০৫ সালে ইসরায়েল একতরফাভাবে গাজা থেকে তাদের সর্বশেষ সেনা এবং বসতি স্থাপনকারীদের সরিয়ে নেয়। এর মধ্য দিয়ে ১৯৬৭ সাল থেকে তাদের দীর্ঘ অবস্থানের অবসান হয়। তবে সেনা সরিয়ে নিলেও গাজা সীমান্তের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ইসরায়েলের হাতে থেকে যায়।

তবে ইসরায়েল সরকার গাজার মানুষদের উৎখাত কিংবা উপত্যকায় ইহুদি বসতি স্থাপনকারীদের ফেরত পাঠানোর পরিকল্পনা নিয়ে আনুষ্ঠানিক কোনো ইঙ্গিত এখনও দেয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭