ইনসাইড পলিটিক্স

রহস্যের বেড়াজালে জিএম কাদের (ভিডিও)


প্রকাশ: 03/01/2024


Thumbnail

রাজনীতিতে এক রহস্য পুরুষ হয়ে উঠছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের। গত সোমবার দুপুরে রংপুর নগরীর কোর্ট চত্বরে গণসংযোগকালে নির্বাচনে শেষ পর্যন্ত থাকব কিনা তা সময় বলে দেবে বলে মন্তব্য করে আবার নতুন করে আলোচনায় এসেছিলেন জাপার চেয়ারম্যান। জিএম কাদেরের এই বক্তব্যের সূত্র ধরেই আবার জাতীয় পার্টির নির্বাচনে থাকা না থাকার প্রসঙ্গটি উঠে আসে। এ নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও কথা বলেছেন। তিনি জানান যে, জাতীয় পার্টির সঙ্গে আলাপ-আলোচনা করেই নির্বাচন প্রসঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাপা না বলে নির্বাচন থেকে সরে দাঁড়াবে না বলেও জানান তিনি। কিন্তু প্রশ্ন অন্য জায়গায় গত সোমবার জাপা চেয়ারম্যান দলটির প্রার্থীদের নির্বাচন থেকে সরে দাঁড়ানো প্রসঙ্গে বলেন, অনেক সময় অনেক প্রার্থী নির্বাচনের শেষ পর্যন্ত থাকেন না। কেউ আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে প্রকাশ করেন, আবার কেউ ঘোষণা করেন না। তবে পার্টির প্রার্থীদের মধ্যে আমার একটা নির্দেশনা আছে। যারা নির্বাচন করতে চান করবেন, না চাইলে সেটিও সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা তাদের রয়েছে। কিন্তু এই মন্তব্যের ২৪ ঘণ্টা পেরোতেই উল্টে যান জিএম কাদের। 

যারা দলকে না জানিয়ে নির্বাচন থেকে সরে গেছে তাদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তুলেছেন জিএম কাদের। গতকাল মঙ্গলবার রংপুরে এক নির্বাচনী পথসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে প্রার্থী হয়ে আবার যারা সরে যাচ্ছেন তাদের উচিত দলের সঙ্গে যোগাযোগ করা। যারা দলকে না জানিয়ে নির্বাচন থেকে সরে গেছে তাদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে। ২৪ ঘণ্টার ব্যবধানে জিএম কাদেরের এ রকম দ্বিচারিতা রাজনৈতিক অঙ্গনে নানা রকম প্রশ্নের জন্ম দিয়েছে। জিএম কাদেরের এ রকম বক্তব্যে দলের কর্মীরাও যেমন বিভ্রান্ত হচ্ছেন তেমনি জাতীয় পার্টির নির্বাচনে থাকা না থাকার বিষয়টি আবারও সামনে আসছে। জিএম কাদেরকে নিয়েও যেন রহস্য ক্রমশ ঘনীভূত হচ্ছে। এখন দেখার বিষয় নির্বাচনে শেষ পর্যন্ত জিএম কাদের কি ভূমিকা রাখেন। তিনি সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে শেষ পর্যন্ত নির্বাচনে থাকেন নাকি অন্য কোনো ঘটনা ঘটান সেটাই এখন দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭