ইনসাইড পলিটিক্স

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাপার আরও ৫ প্রার্থী, সংশয়ে জিএম কাদের


প্রকাশ: 03/01/2024


Thumbnail

নানামুখী চাপ ও ভোটের পরিবেশ নেই– এমন অভিযোগ তুলে গতকাল মঙ্গলবার আরও পাঁচটি আসনে ৭ জানুয়ারির নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় পার্টির প্রার্থীরা। আসনগুলো হলো– গাজীপুর-৪, সুনামগঞ্জ-১, হবিগঞ্জ-২, দিনাজপুর-২ ও টাঙ্গাইল-৭। এ নিয়ে এখন পর্যন্ত ৯টি আসনে পিছু হটল জাপা। এদিকে সুনামগঞ্জ-৪ থেকে সরে দাঁড়িয়েছেন ‘কিংস পার্টি’ বলে পরিচিত বিএনএম প্রার্থী দেওয়ান শামছুল আবেদীন।

কাপাসিয়া প্রেস ক্লাবে গতকাল সংবাদ সম্মেলনে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনে জাপার প্রার্থী বীর মুক্তিযোদ্ধা সামসুদ্দিন খান বলেন, দেশের রাজনৈতিক অবস্থা ঘোলাটে। হুমকির সঙ্গে নানা চাপ রয়েছে, যেগুলো সামলানোর মতো শারীরিক-মানসিক শক্তি আমার নেই। এ জন্য আমি সরে দাঁড়ালাম।

জেলা জাতীয় পার্টির সদস্য সচিব কামরুজ্জামান মণ্ডল জানিয়েছেন, গাজীপুর-১ ও ৫ থেকে সাবেক সচিব নিয়াজ উদ্দিন আগেই সরে দাঁড়িয়েছেন। এবার সরলেন সামসুদ্দিন খান। জেলার পাঁচটি আসনের সবাই সরে দাঁড়াবেন।

জামালগঞ্জ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে সুনামগঞ্জ-১ আসনের জাপা প্রার্থী আবদুল মন্নান তালুকদার বলেন, আমি কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বারবার যোগাযোগ করেও কোনো সহযোগিতা পাইনি। স্পষ্ট হয়েছে– আওয়ামী লীগের সঙ্গে আমার দলের আসন ভাগাভাগির নির্বাচন হবে। এ জন্য আমি সরে দাঁড়ালাম।

এদিকে সুনামগঞ্জ-৪ আসনে বিএনএমের প্রার্থী দেওয়ান শামছুল আবেদীন বলেছেন, নির্বাচনে দাঁড়ানোর পর থেকেই আমার বিরুদ্ধে নানা ষড়যন্ত্র হচ্ছে। মনোনয়ন বাতিল করলে সর্বোচ্চ আদালতে গিয়ে ফিরে পেয়েছি। এখন যা দেখছি, তাতে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। সমর্থকদের ক্ষমতাসীনরা মারধর ও পুরোনো রাজনৈতিক মামলায় গ্রেপ্তার করছে। এ জন্য আমি ভোট প্রত্যাখ্যান করলাম।

হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে জাপার প্রার্থী শংকর পাল বলেছেন, ক্ষমতাসীনদের পেশিশক্তির কাছে নিজের ও সমর্থকদের জানমাল রক্ষা করা কঠিন বলে সরে দাঁড়ালাম।

বিরল উপজেলা জাপা কার্যালয়ে সংবাদ সম্মেলনে দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনের প্রার্থী মাহবুব আলম বলেছেন, ভোট চাইতে গেলে মানুষ বলছে, তোমাদের তো সরকার ২৬ আসন দিয়েছে। এর পরও কেন ভোট চাইছ? এসব কারণেই নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছি।

গতকাল নির্বাচনী পথসভায় টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনে প্রার্থী জহিরুল ইসলাম সরে দাঁড়িয়ে স্বতন্ত্র প্রার্থী মীর এনায়েত হোসেনকে সমর্থন দিয়েছেন বলে জানান।

এদিকে নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে ভোটাররা সংশয়ে আছেন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেন, অতীতে নির্বাচন ভালো হয়নি, এবারে সুষ্ঠু নির্বাচনের কথা বলা হয়েছে। দেখা যাক শেষ পর্যন্ত কী হয়। এখনো কিছু বলা যাচ্ছে না পরিবেশ কেমন থাকে। পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেব। 

বুধবার (৩ জানুয়ারি) দুপুরে নিজ নির্বাচনী এলাকা রংপুর-৩ আসনের বুড়িরহাট রোডে গণসংযোগ শেষে সাংবাদিকদের জিএম কাদের এসব কথা বলেন। এর আগে তিনি রংপুর কমিউনিটি মেডিকেল কলেজের চিকিৎসক ও স্টাফদের সঙ্গে মতবিনিময় সভা করেন।

শেষ পর্যন্ত জাতীয় পার্টি নির্বাচনে থাকবে কি না এমন প্রশ্নের জবাবে জিএম কাদের বলেন, আমরা শেষ পর্যন্ত থাকার চেষ্টা করছি। আমরা নির্বাচন কমিশনের সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকারের প্রেক্ষিতে এই নির্বাচনে অংশ নিয়েছি। তবে ইতোমধ্যে কিছু কিছু জায়গায় এর ব্যত্যয় ঘটছে। 

তিনি বলেন, আমাদের ভোটাররা সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয়ে আছেন। তাদের আশঙ্কা উড়িয়ে দেওয়ার মতো নয়। ব্যতিক্রম কিছু ঘটলে পরবর্তীতে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেব।

জিএম কাদের বলেন, দলের যেসব প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার করছেন, তারা দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন। আমাদের কাউকে কিছু না জানিয়ে নির্বাচন থেকে সরে যাওয়ার জন্য বিভিন্ন মিডিয়ায় ঘোষণা দিয়েছেন। এটা দলের শৃঙ্খলা পরিপন্থী, এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭