ওয়ার্ল্ড ইনসাইড

ইরানে কাসেম সোলাইমানির মৃত্যুবার্ষিকীতে জোড়া বিস্ফোরণ, নিহত ৭৩


প্রকাশ: 03/01/2024


Thumbnail

ইরানের কেরমান প্রদেশে জোড়া বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৭৩ জন নিহত এবং ১৭১ জনেরও বেশি আহত হয়েছেন। সংবাদ মাধ্যম বিবিসি ও দেশটির বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের গুপ্ত হামলায় নিহত কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে হাজারো মানুষ প্রদেশটির 'শহীদ গুলজার' কবরস্থানের দিকে যাওয়ার পথে বিস্ফোরণে হতাহত হন। 

কাসেম সোলাইমানিকে ওই কবরস্থানে দাফন করা হয়েছিল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পর পর দুটি বিস্ফোরণে কমপক্ষে ৭৩ জন প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন ১৭১ জনেরও বেশি। প্রথম বিস্ফোরণটি ঘটে সোলাইমানির মাজার থেকে মাত্র ৭০০ মিটার দূরে। দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে মাজার থেকে এক কিলোমিটার (১ হাজার মিটার) দূরে যেখানে জিয়ারতকারীরা মাজারে ঢোকার জন্যে তল্লাশি চৌকি পার হচ্ছিলেন।

বিস্ফোরণের ভয়াবহতা দেখে হতবিহ্বল মাজারমুখী মানুষ দ্রুত সড়ক ছেড়ে দেয় যাতে অ্যাম্বুলেন্স বিস্ফোরণস্থলের দিকে দ্রুত যেতে পারে। প্রদেশটির জরুরি বিভাগের প্রধান জানিয়েছেন, বিস্ফোরণের ঘটনায় আহতদের প্রদেশিক বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোলেইমানির মাজার জিয়ারতকারীদের পথে এ বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করে প্রদেশিক গভর্নরের রাজনৈতিক ও নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জানিয়েছেন দুটি বিস্ফোরণই ছিল সন্ত্রাসী হামলা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭