ইনসাইড পলিটিক্স

শেষ প্রান্তে প্রচারণা: সহিংসতায় মৃত্যু, সংঘাত অব্যাহত


প্রকাশ: 04/01/2024


Thumbnail

আগামীকাল শুক্রবার সকাল ৮টায় শেষ হচ্ছে জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা। প্রচারের শেষ মুহূর্তে এসেও প্রার্থী ও সমর্থকদের সহিংসতা থামছে না। নির্বাচনী ক্যাম্পে গুলিতে মৃত্যুও হয়েছে নেতকর্মীদের।

গতকাল বুধবার রাতে মুন্সীগঞ্জ-৩ আসনে নৌকা প্রার্থীর এক সমর্থককে গুলি করে হত্যার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে। নিহত ব্যক্তির নাম ডালিম সরকার (৩৫)।  এছাড়াও পিরোজপুরের মঠবাড়িয়ায় সহিংসতায় মৃত্যু ঘটনা ঘটেছে। এর আগের দিনও দেশের বিভিন্ন স্থানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতার খবর পাওয়া গেছে।

নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে মোট প্রার্থী সংখ্যা দাঁড়ায় ১ হাজার ৮৯৬-এ। এর মধ্যে ভোটে অংশগ্রহণকারী ২৭টি দলের বাইরে ৩৮২ স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন। এ মুহূর্তে ৩০০ আসনে ১ হাজার ৯৭০ জন প্রতীক বরাদ্দ পেয়ে নির্বাচনী প্রচারে ব্যস্ত রয়েছেন। ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারা দেশে একযোগে ভোট গ্রহণ করা হবে। 

এদিকে, শেষ সময়ে নির্বাচনী প্রচারে কোথাও কোথাও সহিংসতায় জড়াচ্ছেন প্রার্থীর সমর্থকরা। গত মঙ্গলবার বরিশাল-২ আসনে স্বতন্ত্র প্রার্থী এ কে ফাইয়াজুল হক রাজুর নির্বাচনী মিছিলে হামলা হয়। এতে তার ৪০ কর্মী আহত হন বলে দাবি করেছেন ফাইয়াজুল হক। এ সময় নৌকার সমর্থকরা ১৬টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে। এ ছাড়া মিছিলকারীদের লক্ষ্য করে পাঁচ রাউন্ড ফাঁকা গুলি ছোড়া হয় বলে জানা গেছে।

মঙ্গলবার রাতে মুন্সীগঞ্জ সদর উপজেলার বজ্রযোগিনী ইউনিয়নে নৌকার ক্যাম্পে হামলা ও গুলির ঘটনা ঘটেছে। কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ফয়সাল বিপ্লবের সমর্থকরা এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ নৌকার প্রার্থীর। নেত্রকোনা-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী মাজহারুল ইসলামের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করা হয়েছে। এ সময় অন্তত ১০ জন আহত হয়েছেন। নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের স্বতন্ত্র প্রার্থী আসিফ আব্দুল্লাহ বিন কুদ্দুস শোভনের পথসভায় হামলা হয়েছে। সন্ধ্যায় বড়াইগ্রাম উপজেলার চান্দাই ইউনিয়ন পরিষদের সামনে এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থীর দুই সমর্থক আহত হয়েছেন। ঝিনাইদহ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী নাসের শাহরিয়ার জাহেদী মহুলের নির্বাচনী অফিসে হামলা ও ভাঙচুরের অভিযোগ উঠেছে। নৌকা প্রতীকের সমর্থকদের এই হামলার সঙ্গে জড়িত বলে থানায় করা এজাহারে উল্লেখ করা হয়। মঙ্গলবার রাতে ঝিনাইদহ শহর-সংলগ্ন ঝিনুকমালা আবাসনে এই হামলা ও ভাঙচুরের ঘটনাটি ঘটে। হামলায় ঝিনুকমালা আবাসনের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম আহত হন। রাত সাড়ে ১০টায় সিরাজগঞ্জের চৌহালী উপজেলার বৈন্যা মোড়ে নৌকার প্রার্থীর কর্মীদের মারধরের অভিযোগ উঠেছে। এতে আহত হন বৈন্যা গ্রামের হোসেন আলী (৫০) ও বাবু মিয়া (৩৫)। গাইবান্ধার পলাশপুরে স্বতন্ত্র প্রার্থীর এক কর্মীকে মারধর করা হয়েছে। মঙ্গলবার গভীর রাতে উপজেলার মহদীপুর ইউনিয়নের পূর্ব গোপালপুর এলাকায় এ ঘটনা ঘটে। এ ছাড়া একই দিন গভীর রাতে মাদারীপুরের কালকিনিতে নৌকার একটি নির্বাচনী ক্যাম্প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

গণমাধ্যমের প্রতিবেদনসূত্র বলছে, নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে বিভিন্ন রাজনৈতিক দল, স্বতন্ত্র প্রার্থীসহ তাদের সমর্থকদের এ পর্যন্ত ৪৩৬টি শোকজ ও তলব নোটিশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। এর মধ্যে ঢাকা অঞ্চলে সর্বোচ্চ ১১৬টি এবং সিলেট অঞ্চলে সর্বনিম্ন ১৬টি নোটিশ দেওয়া হয়। নোটিশের জবাবে এ পর্যন্ত ২৭৩ প্রার্থী ও তাদের সমর্থক অনুসন্ধান কমিটির কাছে সরাসরি অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দিয়েছেন। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইসি সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, তফসিল ঘোষণার পর থেকে গতকাল দুপুর পর্যন্ত বিভিন্ন সহিংসতা ও আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় পাঁচ শতাধিক শোকজ নোটিশ দেওয়া হয়েছে। তাদের বেশিরভাগই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী। তাদের মধ্যে আবার অন্তত ৭০ জনই বর্তমান সংসদ সদস্য। জাতীয় পার্টির ১৫ জনসহ অর্ধশতাধিক স্বতন্ত্র প্রার্থীকেও শোকজ করা হয়েছে। শোকজ নোটিশ পাওয়া বাকিদের মধ্যে আছেন দলের কর্মী-সমর্থক, স্থানীয় জনপ্রতিনিধিসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের সমর্থকদের ওপর হামলার ঘটনা প্রমাণিত হওয়ায় তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে ইসির নির্দেশে ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী আব্দুল হাইয়ের বিরুদ্ধে এরই মধ্যে নিয়মিত আদালতে কয়েকটি মামলা করা হয়। গতকাল তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করেছেন সংশ্লিষ্ট আদালত।

মামলা হয়েছে চট্টগ্রাম-১৬ আসনে আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধেও। ক্ষমতাসীন দলের আলোচিত দুই প্রার্থী কুমিল্লা-৬ আসনের আ ক ম বাহাউদ্দিন বাহার ও বরগুনা-১ আসনের ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে নির্বাচন কমিশনে ডেকে যথাক্রমে ১ লাখ ও ৫০ হাজার টাকা জরিমানা করে শেষবারের মতো সতর্ক করা হয়েছে। বেপরোয়া প্রার্থীদের লাগাম টানতে মঙ্গলবার এক স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতাও বাতিল করে ইসি। যদিও গতকাল তিনি উচ্চ আদালত থেকে আবার প্রার্থিতা ফিরে পেয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭