ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধে যোগ দেওয়া বিদেশীদের নাগরিকত্ব দিবে রাশিয়া


প্রকাশ: 04/01/2024


Thumbnail

রাশিয়ার হয়ে ইউক্রেন যুদ্ধে যোগ দেওয়া বিদেশী নাগরিকদের জন্য নাগরিকত্ব দেওয়া হবে। দেশটির সামরিক বাহিনীতে চুক্তিবদ্ধ বিদেশিদের নাগরিকত্ব দিতে একটি ডিক্রিতে (সরকারি আদেশ) স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার সরকারি পোর্টালে প্রকাশিত এক ডিক্রিতে বলা হয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু হওয়ার পর থেকে সশস্ত্র বাহিনী বা অন্যান্য সামরিক বাহিনীর সঙ্গে চুক্তি করেছেন এমন বিদেশি নাগরিকরা রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করার অধিকার পাবেন। তাদের পরিবারের সদস্যদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। এক্ষেত্রে যুদ্ধে অংশ নেওয়াদের স্বামী/স্ত্রী, সন্তান এবং পিতা-মাতাও এ আবেদন করতে পারবেন। 

নাগরিকত্ব পেতে হলে নূনতম এক বছরের জন্য যুদ্ধ করতে চুক্তিবদ্ধ হওয়ার প্রমানপত্র দেখাতে হবে। এই সময়ের মধ্যে সামরিক বাহিনী থেকে বরখাস্ত হওয়া সৈন্যরাও আবেদন করতে পারবেন। 

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, কিউবার অনেক নাগরিক যুদ্ধ করতে রাশিয়ায় এসেছেন। কিউবায় একজন সাধারণ নাগরিক মাসে যে পরিমাণ অর্থ আয় করেন— যুদ্ধ করতে আসা ব্যক্তিরা সেটির তুলনায় ১০০ গুণ অর্থ আয় করছেন।

যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা তথ্যে জানানো হয়েছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৩ লাখ ১৫ হাজার সেনা নিহত হয়েছেন। যা যুদ্ধ শুরু হওয়ার সময় রাশিয়ার যে সংখ্যক সেনা ছিল তার প্রায় ৯০ শতাংশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭