ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশে পরাজিত হচ্ছে বাইডেন প্রশাসনের ‘চাপ প্রয়োগমূলক পররাষ্ট্রনীতি’


প্রকাশ: 04/01/2024


Thumbnail

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করেছে  নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক পত্রিকা ‘ওয়াল স্ট্রিট জার্নাল’। নিবন্ধটিতে বাংলাদেশের আগামী নির্বাচনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও পুনরায় বিনা বাধায় নির্বাচিত হতে যাচ্ছে বলে মন্তব্য করা হয়েছে। এ ছাড়া শেখ হাসিনা প্রধানমন্ত্রী নির্বাচিত হলে পরাজিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের চাপ প্রয়োগমূলক পররাষ্ট্রনীতি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের মাত্র তিনদিন আগে বুধবার নিবন্ধটি প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। বাংলাদেশী ভোটাররা রোববার যে নির্বাচনের জন্য ভোট দিতে যাচ্ছেন যেখানে ফলাফল পূর্বনির্ধারিত। এ নির্বাচন বিরোধী দল আগেই বয়কট করায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থ মেয়াদে নির্বাচনে জয়ী হতে চলেছেন। শেখ হাসিনা বিজয়ী হলে প্রেসিডেন্ট বাইডেনের জন্যও পরাজয় সূচিত হবে। কারণ, বাইডেন গণতন্ত্রকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির কেন্দ্রবিন্দুতে রাখার প্রচেষ্টা চালিয়েছে। 

এতে আরও বলা হয়, ৭৬ বছর বয়সী শেখ হাসিনা বর্তমানে বিশ্বব্যাপী যে কোনো নির্বাচিত মহিলা নেতার চেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় রয়েছেন। এটি বাংলাদেশের মতো একটি দেশের জন্য লক্ষণীয় দৃষ্টান্ত। তিনি বাংলাদেশে মৌলবাদী ইসলামকে দমন করেছেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭