ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে করোনা, একদিনে শনাক্ত ৫৭৩


প্রকাশ: 04/01/2024


Thumbnail

মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৫৭৩ জন। করোনার এই বাড়তি পরিস্থিতি নিয়ে বেশ শঙ্কা তৈরি হয়েছে দেশটিতে। নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা মহামারীর এই নতুন ভ্যরিয়েন্ট জেএন.১। ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে করোনার দৈনিক সংক্ৰমণ ও মৃত্যু ক্রমেই বাড়ছে। ভাইরাসে আক্রান্ত হয়ে হরিয়ানা ও কর্ণাটকে একজন করে প্রাণ হারিয়েছেন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ে বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দেশটিতে করোনাভাইরাসের নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১ আক্রান্তের সংখ্যা ২৬৩ জন। ভারতের আটটি রাজ্যে জেএন.১ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে দক্ষিণের রাজ্য কেরালায় সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৬৫ জনে। নতুন ভেরিয়্যান্টে মোট সংক্রমণ সংখ্যা এখনও কম তবে ধারণা করা হচ্ছে, করোনা পরীক্ষা বাড়ালে আক্রন্তের সংখ্যাও বৃদ্ধি পাবে। 

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন মতে, শনিবার পর্যন্ত গত এক সপ্তাহে ভারতে মোট আক্রান্ত হয়েছে ৪ হাজার ৬৫২ জন। যা আগের সপ্তাহে ছিল ৩ হাজার ৮১৮ জন। অর্থাৎ এক সপ্তাহে বৃদ্ধি ২২ শতাংশ। একই সময়ে মৃত্যু হয়েছে ২৯ জনের। যা আগের সপ্তাহে ছিল মাত্র ১৭ জন।

করোনার নতুন সাব-ভ্যারিয়েন্ট জেএন.১ এর প্রভাবে মৃত্যুর ঘটনা তেমন না পাওয়া গেলেও, সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রনালয়ের কপালে। এ ব্যাপারে রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে। সেই সঙ্গে নমুনা পরীক্ষার উপর দেওয়া হয়েছে জোর। পাশাপাশি নাগরিকদের ভিড় এড়িয়ে চলাচল করার কথা বলা হয়েছে। কোভিড বিধি চালু করা ও মাস্ক পড়া বাধ্যতামূলক করার ব্যাপারেও চিন্তা করা হচ্ছে। 

দৈনিক সংক্রমণে শীর্ষে কেরালা

ভারতে করোনা সংক্রমণে শীর্ষে রয়েছে কেরালা। তবে সংক্রমণ আগের চেয়ে কমেছে। কেরালায় কমলেও অন্যান্য রাজ্যগুলোতে বিশেষ করে কর্ণাটক ও মহারাষ্ট্রে সংক্রমণ বাড়ছে।

স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কেরালায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৪৭ জন। তামিলনাড়ুতে ২২ এবং কর্নাটকে ৮টি নতুন রেকর্ড নথিভুক্ত হয়েছে।

করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে সৈকত রাজ্য গোয়াতেও। সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ৫১ জন। গুজরাট এবং মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৪ এবং ২৬ জন।

তথ্য অনুযায়ী, দিল্লিতে নতুন করে একদিনে ১৬ জনের আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। মরুরাজ্য রাজস্থানে ৫, তেলেঙ্গানায় ২ এবং ওড়িশায় ১ জন করোনায় সংক্রমিত হয়েছেন।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭