ইনসাইড গ্রাউন্ড

আর্জেন্টিনায় ‘বাংলাদেশ’ নামে ক্লাবের অভিষেক


প্রকাশ: 05/01/2024


Thumbnail

কাতার বিশ্বকাপে লিওনেল মেসিদের প্রতি অকুণ্ঠ সমর্থন ছিল বাংলাদেশি ফুটবল সমর্থকদের। যার কৃতজ্ঞতা স্বরূপ দেশটিতে একদল ফুটবলপ্রেমী ক্লাব দিপোর্তিভো বাংলাদেশ-আর্জেন্টিনা একটি ক্লাবের আত্মপ্রকাশ করেছে।গত ৩০ ডিসেম্বর আল হাজের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অভিষেক হয়েছে ক্লাবটির। যেখানে ৩-২ গোলের জয় তুলে অভিষেকটা রাঙিয়েছে তারা। ক্লাব কর্তৃপক্ষের লক্ষ্য এখন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) অধীনে থাকা লিগে নাম লেখানো।

৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে কাতারে ২০২২ সালে নিজেদের তৃতীয় ফিফা বিশ্বকাপ শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। পুরো আসর জুড়ে মেসিদের অকুণ্ঠ সমর্থন জানিয়েছিল বাংলাদেশি সমর্থকরা। আর্জেন্টিনার জয়ে ঢাকাসহ জেলাভিত্তিক শহরগুলোতে বাংলাদেশের ফুটবল প্রেমীদের বাঁধভাঙা উল্লাসের ছবি ও ভিডিও নজর কেড়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের। চোখ এড়ায়নি আর্জেন্টিনার সংবাদ মাধ্যমগুলোরও। মেসিদের প্রতি দক্ষিণ এশিয়ার একটি দেশের মানুষের এমন ভালোবাসা মন জয় করে নিয়েছে আর্জেন্টিনার ফুটবপ্রেমীদের।

যার কৃতজ্ঞতা স্বরূপ বিশ্বকাপ ফাইনালের দুদিন আগেই ২০২২ সালের ১৬ ডিসেম্বর ক্লাব দিপোর্তিভো বাংলাদেশ-আর্জেন্টিনা নামে ফুটবল ক্লাব প্রতিষ্ঠা করেন দিলান ফোরসিনিতিসহ দেশটির কয়েকজন নাগরিক। আর্জেন্টিনায় বসবাসকারী বাংলাদেশ কমিউনিটির ২০০০ অভিবাসীর সঙ্গে বিশেষ সাক্ষাতের পর কৃতজ্ঞতা স্বরূপ তারা এ  ক্লাব প্রতিষ্ঠা করেছিলেন। ক্লাবের জার্সিতে বেছে নেয়া হয় বাংলাদেশের জাতীয় পতাকার রঙ। যেখানে ছোঁয়া পেয়েছে সবুজ ও লাল।

প্রতিষ্ঠার এক বছর পর ৩০ ডিসেম্বর আল হাজের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অভিষেক হয় ক্লাবটির। যেখানে ৩-২ গোলের জয় তুলে নেয় তারা।

অবশ্য ক্লাবটি এখনো ভালোভাবে সংগঠিত হতে পারেনি। শক্ত কোনো আর্থিক ভিত্তি নেই দলটির। কোচ, স্পন্সর থেকে শুরু করে স্কোয়াড গঠনে খেলোয়াড়; সবকিছুতে ঘাটতি আছে তাদের। ক্লাব শক্তভাবে দাঁড়াতে পারলে এএফএ’র অধীনে থাকা লিগে নাম লেখাতে চায় তারা।

 ক্লাবের ভবিষ্যত নিয়ে প্রতিষ্ঠাতাদের একজন ফোরসিনিতি বলেন, ‘ভাগ্যই বলে দেবে আমরা কতদূর যেতে পারব’।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭