ইনসাইড গ্রাউন্ড

ফেরার অপেক্ষায় সাইফুদ্দিন


প্রকাশ: 05/01/2024


Thumbnail

চোটের সঙ্গে সাইফউদ্দিনের ঘরবাড়ি আরও আগে থেকে। টানা দুই মৌসুমও চোটমুক্ত কাটানোর নজির নেই তাঁর। চোটের কারণে গত বিপিএল খেলা হয়নি এই পেস বোলিং অলরাউন্ডারের। সাইফউদ্দিনের সর্বশেষ প্রতিযোগিতাপূর্ণ ম্যাচ খুঁজতে গেলে যেতে হবে ২০২৩ সালের মে মাসে, ঢাকা প্রিমিয়ার লিগে। আর সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০২২ সালের অক্টোবরে, নিউজিল্যান্ড সফরে। প্রথম শ্রেণির ম্যাচ তো খেলেছেন আরও আগে, ২০২২ সালের ডিসেম্বরে বিসিএলে।

চোটের সঙ্গেই বসবাস সাইফুদ্দিনের। প্রায় প্রতি মৌসুমেই তিনি ইনজুরিতে পড়েন। প্রায় ২ বছর ধরে ইনজুরিতে ভূগছেন মোহাম্মদ সাইফউদ্দিন। গত প্রিমিয়ার লিগের পর পিঠের পুরোনো ব্যথা ফিরে এলে সাইফউদ্দিনকে চিকিৎসার জন্য কাতারের এসপেটার স্পোর্টস মেডিসিন হাসপাতালে পাঠায় বিসিবি। চিকিৎসায় অবস্থার উন্নতিও  হয় কিছুটা। এখন তার রিহ্যাব চলছে। গত কয়েকদিন ধরেই গায়ে ‘ভেস্ট জ্যাকেট’ পরে গ্যালারির সিঁড়ি বেয়ে ওঠা–নামা করছেন। মূলত ফিটনেস ফিরে পেতেই ১০ কেজি ওজনের জ্যাকেট পরে সাইফউদ্দিনের অমন লড়াই।

এ বিষয়ে সাইফুদ্দিন জানান, গত কয়েক মাস অনেক কষ্ট করতে হয়েছে। এবার বিপিএল দিয়ে ফেরার চেষ্টা করছি। আশা করি, এবার ফিরতে পারলে দেশকে বিশেষ কিছু এনে দিতে পারব। সামনে বিশ্বকাপ আছে। সেটাকে লক্ষ্য করেই এগোচ্ছি।’

কাতার থেকে ফিরে চিকিৎসায় অবস্থার উন্নতিও হয় কিছুটা। গত অক্টোবরে ব্যাটিংয়ে ফেরার মতো অবস্থায় এলে নির্বাচকেরা জাতীয় ক্রিকেট লিগে তাকে ব্যাটসম্যান হিসেবে খেলতে বলেন। কিন্তু চার দিনের ম্যাচের প্রতিযোগিতা দিয়ে মাঠে ফিরতে চাননি সাইফউদ্দিন। তিনি চেয়েছিলেন বিসিএলের ৫০ ওভারের প্রতিযোগিতা দিয়ে মাঠে ফিরতে। ওদিকে নির্বাচকেরা আবার বিসিএলের কোনো দলেই তাকে রাখেননি।

নির্বাচক আবদুর রাজ্জাক ‘ব্যাটসম্যান’ সাইফউদ্দিনকে ৫০ ওভারের বিসিএলে না রাখার ব্যাখ্যা দিয়ে কাল বলেছেন, ‘সে ব্যাটসম্যান হিসেবে খেলতে চেয়েছিল। কিন্তু শুধু ব্যাটসম্যান হিসেবে তাকে জায়গা দেওয়া নির্বাচকদের জন্য একটু কঠিন। আর সে সম্পূর্ণ ফিট নয়, পুরো ফিট হয়েই আসা উচিত। ফিট না থাকায় সে জাতীয় লিগে খেলল না। সামনে যেহেতু আরও খেলা আছে, ফিট হলে তাকে সুযোগ দেওয়া হবে।’

নির্বাচকদের সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই হতাশ করেছে সাইফউদ্দিনকে। তবে মাঠে ফেরা পিছিয়ে গেলেও হাল ছাড়েননি তিনি। ১৯ জানুয়ারি শুরু বিপিএল দিয়ে পুরোদমে মাঠে ফেরার লক্ষ্য সাইফউদ্দিনের। গত ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে বোলিং শুরু করেছেন। এখন বল করছেন মাঝারি মাত্রায়। তবু বিপিএলের শুরু থেকে সাইফউদ্দিনকে পাবে না তাঁর দল ফরচুন বরিশাল। সব ঠিক থাকলে টুর্নামেন্টের মাঝপথে খেলায় ফেরার কথা তাঁর।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭