ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি নির্বাচন হচ্ছে না, সিনেটে প্রস্তাব পাশ!


প্রকাশ: 05/01/2024


Thumbnail

পাকিস্তানের সাধারণ নির্বাচন পেছাতে সংসদের উচ্চকক্ষ সিনেটে একটি প্রস্তাব পাস হয়েছে। ভোটের মাত্র মাস খানেক আগে শুক্রবার (৫ জানুয়ারি) সিনেটে এই প্রস্তাব পাস হলো। খবর রয়টার্সের।

সিনেটে প্রস্তাব পাস হলেও তা মেনে চলার কোন আইনি কোনো বাধ্যবাধকতা নেই। প্রস্তাব অনুযায়ী ভোট পেছাতে হবে এমনটাও নয়। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসি)। তাই আশঙ্কা করা হচ্ছে, আগামী ৮ ফেব্রুয়ারি দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। 

পাকিস্তান বর্তমানে তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে পরিচিালিত হচ্ছে। এই সরকারের প্রধানমন্ত্রী হলেন আনোয়ার উল হক কাকার। মূলত দেশে একটি সাধারণ নির্বাচনের আয়োজনের করবে এমনটাই কথা ছিল তার সরকারের।

গত আগস্টে সংদের নিম্নকক্ষ ভেঙে দেওয়া হলে নভেম্বরেই সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিল। তবে জনশুমারি ও সংসদীয় সীমানা নির্ধারণের কারণে দেখিয়ে ৮ ফেব্রুয়ারি ভোটের দিন ধার্য করে ইসি। এবার এ নির্বাচন পেছানোরও প্রস্তাব পাশ করা হলো।

শুক্রবার সিনেট অধিবেশনেই ভোট পেছাতে প্রস্তাব তোলেন স্বতন্ত্র সদস্য দিলাওয়ার খান। প্রস্তাবের বিরোধিতা করেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী মর্তুজা সলঙ্গী এবং পাকিস্তানের মুসলিম লীগ-এনের সিনেটর আফনান উল্লাহ খান। পরে মাত্র ১৪ জন আইনপ্রণেতার উপস্থিতিতে পাস হয় রেজুলেশনটি। উল্লেখ্য, পাকিস্তানের সিনেট ১০০ আসন বিশিষ্ট। 

সিনেটর দিলওয়ার খান প্রস্তাবটি পড়ার সময় বলেন, সংবিধান পাকিস্তানের প্রতিটি নাগরিকের ভোট দেওয়ার অধিকারকে সমুন্নত রেখেছে এবং নির্বাচন কমিশন সবার অংশগ্রহণ নিশ্চিত করে অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে বাধ্য।

দিলাওয়ার উল্লেখ করেন, ‘বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচনীকালীন সময় শীতপ্রধান এলাকায় অসুবিধা সম্পর্কে তাদের আপত্তি প্রকাশ করেছে। বেলুচিস্তান ও খাইবার পাখতুনখোয়া প্রদেশের অধিকাংশ অঞ্চলে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে প্রচণ্ড ঠান্ডা থাকে। এ ছাড়া সেখানে নিরাপত্তাজনিত উদ্বেগের বিষয়ও আছে।

তিনি আরও বলেন, ‘রাজনৈতিক নেতাদের নিরাপত্তার হুমকি রয়েছে। বিশেষ করে খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তানে হামলার সংখ্যা বেড়েছে।’

এ সিনেটর বলেন, ‘নির্বাচনী সমাবেশে জঙ্গি হামলার আসন্ন হুমকির ইঙ্গিত দিয়ে গোয়েন্দা সংস্থাগুলো সতর্কতা জারি করেছে, যা নাগরিকদের নিরাপত্তা এবং গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়ার ওপর সম্ভাব্য প্রভাব ফেলতে পারে।’

এই পরিস্থিতিতে পেছাতে পারে নির্বাচন। রাজনৈতিক বিশ্লেষকরা আশঙ্কা করছেন, দীর্ঘদিন ধরে পাকিস্তানে নির্বাচিত সরকার না থাকলে দেশটির শক্তিশালী সেনাবাহিনীর ক্ষমতা আরও মজবুত হবে। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭