ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারের ছোঁড়া গোলা আছড়ে পড়লো চীনে,আহত ৫


প্রকাশ: 05/01/2024


Thumbnail

মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাতের সময় ছোড়া একটি গোলা চীনে আঘাত হেনেছে। এতে চীনের ৫ নাগরিক আঘাতপ্রাপ্ত হয়েছে। বুধবার (৩ জানুয়ারি) চীনের ইউনান প্রদেশের ঝেংক্যান শহরে গোলাটি বিস্ফোরিত হয়।

মিয়ানমারের এ হামলার বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। এমন কর্মকাণ্ডের জন্য সাবধান করেছে মিয়ানমারকে। এছাড়া নিজ দেশের নাগরিকদের কাছে দৃঢ়ভাবে দুঃখ প্রকাশ করেছে বেইজিং।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, মিয়ানমারের জান্তা এবং বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে লড়াইয়ের সময় একটি গোলা চীনের একটি সীমান্তবর্তী শহরে এসে পড়েছে। 

গত অক্টোবরের শেষ দিকে শুরু হওয়া মিয়ানমারের সামরিক বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে সশস্ত্র সংঘাত বন্ধের আহ্বান জানিয়ে আসছে চীন। উভয় পক্ষের মধ্যে সংলাপের প্রস্তাব দেওয়া হলে সেটিও গ্রহন করা হয়নি। এর মধ্যে এবার চীনা নাগরিকরাও আক্রান্ত হলেন। 

মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, চীন আবারও মিয়ানমারের সব পক্ষকে যুদ্ধ বন্ধ করতে এবং এই ধরনের জঘন্য ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছে। চীন তার নাগরিকদের জীবন ও সম্পত্তি রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। 

এর আগে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস জানায়, বুধবার বিপথগামী শেলের আঘাতে আহত হওয়ার পর মিয়ানমারের নিকটবর্তী শহর নানসানে পাঁচজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পাওয়া একটি ভিডিওতে দেখা যায়, একজন ব্যক্তি ফুটপাতে শুয়ে আছেন আর তার পাশে থাকা মানুষেরা চিৎকার করে বলছেন যে, পুলিশকে কল করুন! 

মিয়ানমারের এ অঞ্চলটি বহু দিন ধরেই অস্থির। ২০১৫ সালেও এমন একটি ঘটনায় চীনের এক নাগরিক আহত হয় যা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল চীন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭