ওয়ার্ল্ড ইনসাইড

ইন্দোনেশিয়ায় দুই ট্রেনের সংঘর্ষ, নিহত ৪


প্রকাশ: 05/01/2024


Thumbnail

ইন্দোনেশিয়ায় দুটি যাত্রীবাহী ট্রেনের সংঘর্ষে ঘটনায় ৪ জন মারা গেছে। এ ছাড়া দুর্ঘটনায় ২২ জন যাত্রী আহত হয়েছে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে আরব নিউজ।

খবরে জানানো হয়, স্থানীয় সময় সকাল ছয়টার সময় সিকালেংকা নামক স্থানে এই সংঘর্ষ হয়। সংঘর্ষে উভয় ট্রেনের সামনের বগিগুলি ভেঙ্গে চুরমার হয়ে গেছে আর পিছনের বগিগুলো লাইন থেকে ছিটকে গেছে। এ সময় ট্রেনটিতে শতাধিক যাত্রী অবস্থান করছিল।  

খবরে বলা হয়, পশ্চিম জাভা প্রদেশে ধানের ক্ষেতের মধ্য দিয়ে চলে যাওয়া একটি ট্রেন লাইনে এই দুর্ঘটনাটি হয়। নিহত ৪ জনই ট্রেনের ক্রু সদস্য ছিলেন। নিহতদের মধ্যে ট্রেনের এক চালক, তার সহকারী, স্টুয়ার্ড এবং নিরাপত্তারক্ষী ছিলেন।

এ নিয়ে গভীর শোক জানিয়েছে ইন্দোনেশিয়ার রেলওয়ে অপারেটর কেএআই। রেলওয়ে অপারেটর জানিয়েছে, দুর্ঘটনার শিকার ট্রেন দুটিতে যথাক্রমে ২৮৭ ও ১৯১ জন যাত্রী ছিল।

রেলওয়ে অপারেটর পিটি কেএআইয়ের মুখপাত্র আয়েন হানেপি বলেন, নিহতদের মধ্যে একজনকে শনাক্ত করা গেছে। তিনি তুরাঙ্গা ট্রেনের কর্মী ছিলেন। বাকিদের পরিচয় এখনও জানা যায়নি।

পুলিশের মুখপাত্র ইব্রাহিম টম্পো জানান, আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়াসহ সব যাত্রীকে সরিয়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, একটি যৌথ উদ্ধারকারী দল এখনও দুর্ঘটনায় নিহত একজন ট্রেন ক্রু সদস্যের লাশ উদ্ধারে কাজ করছে।  নিহত ব্যক্তিকে এখনো বের করে আনা যায়নি কারণ তিনি ট্রেনের জিনিসপত্রের নিচে চাপা পড়েছেন। দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি।

পরিবহণ মন্ত্রণালয় দুর্ঘটনার তদন্ত পরিচালনা করতে বিশেষ দল মোতায়েন করেছে। মন্ত্রণালয়ের মুখপাত্র অদিতা ইরাবতী বলেন, আমরা এই দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছি। এর কারণে পশ্চিম জাভাতে রেল পরিষেবা ব্যাহত হয়েছে। ইন্দোনেশিয়ায় পরিবহন দুর্ঘটনা অস্বাভাবিক ঘটনা নয়। দেশটিতে বাস, ট্রেন এবং এমনকি বিমানও বেশ পুরানো হয়। এগুলোর রক্ষণাবেক্ষণও ঠিকভাবে হয় না। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭