ইনসাইড বাংলাদেশ

নৌকার মাঝিকে নিয়ে কর্মীরা বিব্রত, ঈগলকে নিয়ে উচ্ছ্বসিত ভোটাররা


প্রকাশ: 05/01/2024


Thumbnail

আর একদিন পরেই আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে সারা দেশের বিভিন্ন জেলায়  চলছে নির্বাচনী আমেজ। লক্ষ্মীপুর-৪ আসনেও উচ্ছাসিত প্রার্থী সহ ভোটাররা। কিন্তু নৌকার মাঝিকে নিয়ে বিব্রতবোধ করছেন কর্মীরা।

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার একটি পৌরসভা, ৮টি ইউনিয়ন ও কমলনগর উপজেলার ৯টি ইউনিয়ন নিয়ে লক্ষ্মীপুর-৪, সংসদীয় আসন ২৭৭ গঠিত। এ আসনে ভোটার সংখ্যা ৩ লক্ষ ৭৯ হাজার ৬৩৪ জন, এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৮ হাজার ৩৮০ জন, মহিলা ভোটার ১ লাখ ৮১ হাজার ২৫৩ জন ও হিজরা ১ জন ভোটার রয়েছেন। এবার এ আসনে প্রতিদ্বন্ধিকারী এক নারী প্রার্থীসহ ছয়জন প্রার্থী হয়েছেন।  ১৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসনে ১২১টি ভোটকেন্দ্রের ৮৮৪টি ভোট কক্ষের মাধ্যমে ভোট গ্রহণ চলবে আগামী ৭ জানুয়ারি।

ভোটাররা বলছেন, লক্ষ্মীপুর-৪ আসনের বিস্তৃর্ণ এলাকা জুড়ে রয়েছে সম্ভাবনাময় চরাঞ্চল ও ভাঙ্গণকবলিত এলাকা। স্বাধীনতার পর থেকে এ অঞ্চলে জনগণের মূল সমস্যা মেঘনার করাল গ্রাসে ভিটেমাটিসহ পরিবারের শেষ চিহৃ কবরটিও হারিয়ে নি:স্ব অনেকেই। কিন্তু কোন জনপ্রতিনিধি এ ভাঙ্গণের বিষয়ে কোন পদক্ষেপ কার্যত নেয়নি।

এর আগে দশম সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন নির্বাচিত হয়ে তিনি ভাঙ্গণ কবলিত রামগতি-কমলনগর এলাকার জন্য ১ হাজার ৩৪৫ কোটি টাকা একনেকে পাশ করেন। শুরু করেন নদী ভাঙ্গণরোধে বাঁধ নির্মাণের কাজ, আশার সঞ্চার হয় ওই অঞ্চলের মানুষের। প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে ওই প্রকল্পের কাজ পরিপূর্ণতা পায়নি, তবে কিছু অংশ ভাঙ্গণরোধ করা সম্ভব হয়।

জানা যায়, জোটগত কারণে এবার নৌকার টিকেট পান জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের মোশাররফ হোসেন। সত্তরোর্ধ এই প্রার্থী অনেকটাই কোণঠাসা ভোটারদের কাছে। ভোটারদের দাবি, অপিরচিত মুখ তিনি। তার ভোট করতে গিয়ে দলীয় নেতাকর্মীরাও বিব্রত অবস্থায় রয়েছে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে লক্ষ্মীপুর-৪ আসনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকে স্বতন্ত্র প্রার্থী তবলা প্রতীকে মাহমুদা বেগম, বাংলাদেশ সুপ্রীম পার্টি (বি.এস.পি) একতারা প্রতীকে মোহাম্মদ ছোলায়মান, স্বতন্ত্র ট্রাক প্রতীকে ইস্কান্দার মির্জা শামীম, স্বতন্ত্র রকেট প্রতীকে আবদুস সাত্তার, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ নৌকা মোশারফ হোসেন, স্বতন্ত্র ঈগল প্রতীকে মোঃ আবদুল্লাহ প্রার্থী হয়েছেন। 

স্থানীয়দের দাবি, নদী বাঁধ নির্মাণকাজে অগ্রনী ভূমিকা রাখায় এবং দলমত নির্বিশেষে গণমানুষের পক্ষে কাজ করায় এককভাবে স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামীলীগ নেতা স্বতন্ত্র ঈগল প্রতীকের মোঃ আবদুল্লাহ এগিয়ে রয়েছেন, এমনটাই দাবি স্থানীয়দের।

নৌকার প্রার্থী হয়ে ভোট করে স্থানীয়দের রোষানলেও পড়তে দেখা যায় অনেককে। অনেকেই বলছেন, ভোটের বাকি এখনো একদিন। তার আগেই উন্নয়নের জন্য ঈগলের দিকে ফিরে আসবে সকলে। 

সংসদীয় আসনের বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, লক্ষ্মীপুর-৪ আসনে স্বতন্ত্র প্রতীকের ঈগল সমর্থনে প্রচার প্রচারণায় ব্যস্ত সর্বস্তরের জনগণ। স্বতন্ত্রকে বিজয়ী করতে মরিয়া তৃণমূল পর্যায়ের সকলেই।

সুুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন নিয়মিত টহল কার্যক্রম করায় সন্তোষ প্রকাশ করেছেন ভোটাররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭