ইনসাইড গ্রাউন্ড

ওয়ার্নারের বিদায়ী টেস্টে হোয়াইটওয়াশ পাকিস্তান


প্রকাশ: 06/01/2024


Thumbnail

ডেভিড ওয়ার্নারের চাওয়া ছিল তার বিদায়ী টেস্টে পাকিস্তানকে যেন ধবল ধোলাই করতে পারে অস্ট্রেলিয়া। ওয়ার্নারের সতীর্থরা তার স্বপ্ন পূরণে সর্বোচ্চ চেষ্টা করে শেষ পর্যন্ত অজিরা পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করে স্বপ্ন পূরণ করে।

এর মাধ্যমে সিডনিতে ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচটা জয়ে রাঙিয়েছেন ডেভিড ওয়ার্নার। অন্যদিকে টানা তিন ম্যাচ হেরে অস্ট্রেলিয়ার মাটিতে আবারও হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছে পাকিস্তান।

সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম দুই ম্যাচে শান মাসুদের দল হেরেছিল যথাক্রমে ৩৬০ ও ৭৯ রানের ব্যবধানে।

এ নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টানা ষষ্ঠবারের মতো হোয়াইটওয়াশ হলো পাকিস্তান। ১৯৯৫ সালের পর দেশটিকে কোনো টেস্ট ম্যাচ জিততে পারেনি তারা। এমনকি পায়নি ড্রয়ের দেখাও।

৭ উইকেটে ৬৮ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল পাকিস্তান। ক্রিজে ছিলেন মোহাম্মদ রিজওয়ান ও আমের জামাল। তবে প্রথম ইনিংসের মতো তাদেরকে দ্বিতীয় ইনিংসে দলের হাল ধরতে দেননি লায়ন-কামিন্সরা। চতুর্থ দিনের দলের খাতায় ৪২ রান যোগ করতেই লায়নের শিকার হয়ে সাজঘরে ফেরেন রিজওয়ান। ৫৭ বলে ২৮ রানে থামে তার ইনিংস।

রিজওয়ানের বিদায়ের দুই বল পরই কামিন্সের বলে ট্রাভিস হেডকে ক্যাচ দিয়ে ফেরেন জামাল। ৪৭ বলে ১৮ রানে থামেন তিনি। এরপর হাসান আলীকে (৫) লায়ন বোল্ড করলে ১১৫ রানে থামে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে রিজওয়ানের ৮৮ ও জামালের ৮২ রানের কল্যাণে ৩১৩ রান তুলেছিল তারা।

অন্যদিকে প্রথম ইনিংসে ২৯৯ রান করা অজিদের সামনে লক্ষ্যটা দাঁড়ায় ১৩০ রান। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে সাজিদ খানের বলে শুরুতেই এলবিডব্লিউ হন উসমান খাজা। ৬ বল মোকাবিলা করেও কোনো রান তুলতে পারেননি তিনি। তবে দ্বিতীয় উইকেটে সহজ জয় নিশ্চিত করেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। দুজনই তুলে নেন ফিফটি। দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়তে পারতেন ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা ওয়ার্নার।

কিন্তু অস্ট্রেলিয়া জয় থেকে ১১ রান দূরে থাকতে সাজিদের বলে আউট হন তিনি। তাতে ৭৫ বলে ৫৭ রানে থামে তার শেষ টেস্টের ইনিংস। মাঠ ছাড়ার সময় সিডনি ক্রিকেট গ্রাউন্ডের (এসসিজি) দর্শকেরা উঠে দাঁড়িয়ে করতালি দিয়ে বিদায় জানান ইতিহাসের অন্যতম সেরা এই ওপেনারকে। ওয়ার্নারও দুই হাত উঁচিয়ে বিদায়ী শুভেচ্ছার জবাব দেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭