ওয়ার্ল্ড ইনসাইড

গাজার ভবিষ্যৎ নির্ধারণের অধিকার নেই ইসরায়েলের, বললেন ফরাসি মন্ত্রী


প্রকাশ: 06/01/2024


Thumbnail

গাজায় ইসরায়েলের অব্যাহত হামলা চালিয়ে মানুষ হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বিরোধিতা জানিয়েছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাসমূহ। ইসরায়েলকে যুদ্ধ বন্ধের আহ্বান করে গাজায় ত্রাণ সহায়তা পাঠানোর পদক্ষেপ নিতে আহ্বান জানানো হয়েছে। তবে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা এখনো অব্যাহত আছে। 

সম্প্রতি অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিদের প্রকাশ্য উচ্ছেদের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের দুই উগ্রপন্থি মন্ত্রী। তাদের এমন ঘোষণার প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। গাজার ভবিষ্যৎ নির্ধারণে ইসরায়েলের কোনও অধিকার নেই বলে মন্তব্য করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোন্না। 

তিনি বলেন, ‘ফিলিস্তিনিদের ভূখণ্ড গাজার ভবিষ্যৎ নির্ধারণের অধিকার ইসরায়েলের নেই। আমাদের আন্তর্জাতিক আইনের নীতিকে সম্মান জানাতে হবে এবং এর মূলনীতিতে ফিরে যেতে হবে’। 

শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে ফরাসি মন্ত্রী আরও বলেন, ‘ইসরায়েলি মন্ত্রীদের এ ধরনের ঘোষণা ‘দায়িত্বহীন’ এবং এটি আমাদের ‘বাস্তবতা থেকে দূরে সরিয়ে নিচ্ছে। এছাড়া এ ধরনের মন্তব্য ইসরায়েলের দীর্ঘকালীন পরিকল্পনারও পরিপন্থী।’

এছাড়া লেবাননসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলে যেন যুদ্ধ ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখারও আহ্বান জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী।

গাজা খালি করতে এখানকার বাসিন্দাদের আফ্রিকায় পাঠাতে গোপনে কাজ করছে ইসরায়েল। এর অংশ হিসেবে কঙ্গোসহ কয়েকটি আফ্রিকান দেশের সঙ্গে আলোচনাও করেছে তারা। এমন একটি তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি গত সপ্তাহে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 

ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রী সম্প্রতি ইঙ্গিত দিয়েছেন, গাজায় এমন হামলা চালানো হচ্ছে; যেন এটি একটি ব্যর্থ অঞ্চলে পরিণত হয় এবং গাজার বাসিন্দারা বাধ্য হয়ে অন্যত্র চলে যান। 

ফরাসি মন্ত্রী আরও বলেন, ‘গাজা ফিলিস্তিনের ভূখণ্ড। যেটি ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের অংশ হতে চায়। আমরা দুই রাষ্ট্রনীতিকে সমর্থন জানাই যা একমাত্র কার্যকরী সমাধান। ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্রে গাজা এবং পশ্চিম তীরকে অবশ্যই ফিলিস্তিনের অংশ হতে হবে।’




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭