ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে নির্বাচন পেছাতে বিল পাশ, সতর্কবার্তা দিল যুক্তরাষ্ট্র


প্রকাশ: 06/01/2024


Thumbnail

পাকিস্তানের সিনেটে গেল শুক্রবার এক বিতর্কিত বিল পাস হয়েছে। বিলে পাকিস্তানের আগামী ৮ ফেব্রুয়ারির নির্বাচন পিছিয়ে দেয়ার কথা বলা হয়েছে। এ নিয়ে পাকিস্তানকে সতর্কবার্তা জানিয়েছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের নির্বাচন প্রসঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র আশা করে পাকিস্তানের আসন্ন জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ পদ্ধতিতে পরিচালিত হবে ও দেশের আইন মানা হবে।    

মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, 'পাকিস্তান কীভাবে নির্বাচন পরিচালনা করবে তার সুনির্দিষ্ট দিকনির্দেশনা দেওয়া যুক্তরাষ্ট্রের কাজ নয়।'

মিলার বলেন, 'বরং এটা স্পষ্ট করা যে, আমরা দেখতে চাই এই নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে পরিচালিত হচ্ছে, যেখানে মতপ্রকাশের স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশ ও সমিতি এবং শেষ পর্যন্ত একটি খোলামেলা, নির্ভরযোগ্য, প্রাণবন্ত গণতান্ত্রিক প্রক্রিয়ার অবকাশ রয়েছে।'

পাকিস্তানের সিনেটে পাশ হওয়া বিলটিতে ৮ ফেব্রুয়ারির ভোটকে কয়েক মাস পিছিয়ে দেওয়ার যুক্তি হিসেবে খারাপ আবহাওয়া, দুর্বল নিরাপত্তা পরিস্থিতি ও কোভিড-১৯ রোগের প্রকোপের কথা উল্লেখ করা হয়েছে। 

দক্ষিণ এশিয়ার প্রায় ২৪.১ কোটি মানুষের সেই দেশে চলতি বছরের ৮ ফেব্রুয়ারিতে সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তবে প্রাক-নির্বাচনি কারচুপির ব্যাপক অভিযোগে এই গণতান্ত্রিক প্রক্রিয়া বিতর্কের মধ্যে রয়েছে। এর মধ্যে এমন বিল পাশে আগামী নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে দেশটির বিভিন্ন মহলে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭