ওয়ার্ল্ড ইনসাইড

কলোরাডোয় প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে গেলেন ট্রাম্প


প্রকাশ: 06/01/2024


Thumbnail

যুক্তরাষ্ট্রের আগামী জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আদালতে অযোগ্য ঘোষিত হয়েছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কলোরোডা রাজ্যের আদালত এ রাজ্যে নির্বাচনে অংশগ্রহন করতে পারবে না বলে ট্রম্পের বিরুদ্ধে রায় দেয়। আদালতের এই রায়ের বিরুদ্ধে এবার উচ্চ আদালতে আপিল করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

শুক্রবার এ আবেদন গ্রহণ করা হয়েছে। তবে ট্রাম্প কলোরাডোয় তার প্রার্থিতা ফিরে পাবেন কিনা উচ্চ আদালতের রায়ের ভিত্তিতেই নির্ধারিত হবে।

কোর্টের বিচারকেরা জানিয়েছেন, তারা ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে অংশগ্রহণ করার ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন। গতকাল (৫ জানুয়ারি) মার্কিন সুপ্রিম কোর্ট এই বিষয়টি নিশ্চিত করে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, উচ্চ আদালতের বিচারপতিরা ট্রাম্পের এই মামলাটি দ্রুততার সঙ্গে গ্রহণ করেছে। প্রাথমিক শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী ৪ ফেব্রুয়ারি। এর আগে গত ২ জানুয়ারি উচ্চ আদালতে আপিলের আবেদন করেন ট্রাম্প।

মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনী অনুসারে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিষিদ্ধ করে আদালত। সংশোধনীতে বলা আছে, বিদ্রোহ বা দাঙ্গার সঙ্গে জড়িত ব্যক্তিরা এ পদে প্রতিদ্বন্দ্বিতা অযোগ্য বলে বিবেচিত হবেন।

২০২১ সালের ক্যাপিটল হিল দাঙ্গায় উসকানি দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়। এ মামলায় নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করেন কলোরাডোর আদালত। প্রাথমিক ব্যালট প্রতিদ্বন্দ্বিতায় তাকে অযোগ্য বলে রায় দেওয়া হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭